মৎসজীবীদের সাহায্যে গায়ে জড়ানো দড়ি খুলল তিমি!

মৎসজীবীদের সাহায্যে গায়ে জড়ানো দড়ি খুলল তিমি!

বিজ্ঞানভাষ সংবাদদাতা।
Posted on ৪ আগষ্ট, ২০২২

ডলফিনের মত, তিমিও কম বুদ্ধিমান নয়। সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে ইন্টারনেটে। ভাইরাল সেই ভিডিওতে দেখা যাচ্ছে, বিপদে পড়ে মানুষের কাছে সাহায্য চাইতে এসেছে একটি তিমি। সাহায্য পেয়েওছে সে। সবচেয়ে অবাক করার মতো বিষয় হল, সাহায্য পাওয়ার পর কৃতজ্ঞতা জানাতে কিন্তু ভোলেনি সে। আসলে সমুদ্রে সাঁতার কাটার সময় কোনওভাবে একটি দড়ি আটকে গিয়েছিল তিমিটির গায়ে। এমনভাবেই আষ্টেপৃষ্ঠে জড়িয়ে গিয়েছিল সেই দড়ি, যে, সাঁতার কাটতে রীতিমতো অসুবিধা হচ্ছিল তিমিটির। বুদ্ধিমান তিমি তাই সাহায্য চাইতে এগিয়ে এল সমুদ্রে মাছ ধরার জাহাজ নিয়ে বের হওয়া একদল মৎস্যজীবীর কাছে। ইউটিউবে শেয়ার করা হয়েছে ভিডিওটি। ভাইরাল সেই ভিডিওতে দেখা যাচ্ছে, মাছ ধরতে যাওয়ার জাহাজে দাঁড়িয়ে রয়েছেন ৩-৪ জন মৎস্যজীবী। সেই সময় আচমকাই জল থেকে জাহাজের কাছে উঠে আসে তিমিটি। তখনই মৎস্যজীবীদের চোখে পড়ে, তার শরীরে জড়িয়ে রয়েছে একটি দড়ি।
তিমিটির জাহাজের কাছে উঠে আসা দেখলে মনে হতে বাধ্য, দড়িটি মৎস্যজীবীদের দেখানোই তার উদ্দেশ্য। তাদের কাছে সাহায্য চাইতেই এসেছে সে। ভিডিওতে দেখা যায়, লম্বা লাঠির ডগায় আটকানো হুকের মতো দেখতে একটি মাছ ধরার যন্ত্রের সাহায্যে একজন মৎস্যজীবী প্রথমে দড়িটিকে টেনে আনেন নিজের দিকে। তারপর একটি ছুরি জাতীয় যন্ত্রের সাহায্যে দড়িটি কেটে দেন তিনি।
মুক্ত হওয়ার পর একবার পিছন ঘুরে তাকায় তিমিটি। তারপর টুক করে লেজ নাড়িয়ে সমুদ্রে ডুব মেরে অদৃশ্য হয়ে যায় সে। এই আচরণ আসলে কৃতজ্ঞতারই বহিঃপ্রকাশ বলে মনে করছেন অধিকাংশ নেটিজেন।