চিলির উত্তরে আবিষ্কৃত বিশাল এক রহস্যময় গর্ত

চিলির উত্তরে আবিষ্কৃত বিশাল এক রহস্যময় গর্ত

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ৭ আগষ্ট, ২০২২

চিলির উত্তর প্রান্তের খনিতে খোঁড়াখুঁড়ি করতে গিয়ে রহস্যময় এক গর্তের হদিশ পেল প্রশাসন। বড়সড় এই গর্তটি প্রায় ২৫ মিটার (৮২ ফুট) চওড়া ব্যাস বিশিষ্ট। গর্তটির রহস্য উদঘাটনে কোমর বেঁধে নেমেছেন সকলে। চিলির রাজধানী স্যান্টিয়াগো থেকে এই এলাকা ৬৬৫ কিলোমিটার উত্তরে অবস্থিত। সে দেশের প্রশাসন বিশাল এই গর্তটির উঁচু থেকে তোলা ছবি প্রকাশ করেছে। গর্তটির সন্ধান পাওয়া গেছে যে জমিতে সেখানে কানাডার একটি সংস্থা খননকার্য চালাচ্ছিল।
মনে করা হচ্ছে গর্তটি অন্তত ৬৫৬ ফুট গভীর হবে। গর্তের মধ্যে কোনও খনিজ পদার্থের সন্ধান পাওয়া যায়নি। এমনকি বেশি জলও নেই গভীরে। তবে এই গর্ত থেকে আপাতত কোনও ক্ষতি হয়নি চিলির সাধারণ মানুষের। কারণ যে এলাকায় গর্তটি পাওয়া গেছে তার অন্তত ১ কিলোমিটারের মধ্যে তেমন জনবসতি নেই।
আপাতত এই গর্ত নিয়ে চিলিতে উৎসাহের শেষ নেই। দানা বেঁধেছে রহস্যও। কিছু অতি উৎসাহী মানুষ আবার চিলির এই গর্তটিকে তুর্কমেনিস্তানের নরকের দরজা বা ‘গেট অফ হেল’-এর সঙ্গে তুলনা করছেন। প্রশ্ন তুলছেন, তাহলে কি আরও একটা নরকের দরজার খোঁজ মিলল? চিলির এই রহস্যময় বিশাল গর্তটিই কি কোনও অলৌকিকের পথ?
প্রসঙ্গত, তুর্কমেনিস্তানের উত্তরে আছে সাড়ে তিন লক্ষ বর্গ কিলোমিটার বিস্তৃত কারাকুম মরুভূমি। তার মধ্যেই আছে ‘নরকের দরজা’। স্থানীয় মানুষ তাকে বলেন ‘দরওয়াজা ক্রেটার’। সেখানে ১৯০ ফুট দীর্ঘ আর ৭০ ফুট গভীর গর্তের মধ্যে দাউদাউ করে জ্বলে আগুন।