সৌরজগতের বাইরেও রয়েছে কার্বন-ডাই-অক্সাইড!

সৌরজগতের বাইরেও রয়েছে কার্বন-ডাই-অক্সাইড!

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ২৮ আগষ্ট, ২০২২

কার্বন-ডাই-অক্সাইড। আপাতভাবে বিষাক্ত মনে হলেও এই উপাদানটি প্রাণধারণের জন্য অতি গুরুত্বপূর্ণ। পৃথিবীর বাইরে এই উপাদানটি খুঁজে পেতে বিজ্ঞানীদের অনুসন্ধান চলছে বহুদিন ধরে। এবার সৌরজগতের বাইরেও কার্বন-ডাই-অক্সাইডের অস্তিত্ব পাওয়া গিয়েছে বলে দাবি করল নাসার জেমস ওয়েব টেলিস্কোপ। গ্রহটির নাম ওয়াস্প-৩৯ বি, যা সম্পূর্ণ গ্যাসে ভরতি বলে জানা গিয়েছে। উচ্ছ্বসিত নাসার বিজ্ঞানীরা। তবে এ বিষয়ে আরও অনুসন্ধান চলবে বলে খবর নাসা সূত্রে।
জেমস ওয়েব টেলিস্কোপ কাজ শুরু করার পর থেকে সৌরজগতের বাইরে বহু ছোট গ্রহের অস্তিত্ব খুঁজে পেয়েছে। সেভাবেই সন্ধান মিলেছে ওয়াস্প-৩৯ বি গ্রহটির। পৃথিবী থেকে ৭০০ আলোকবর্ষ দূরে অবস্থিত। গ্যাসে পরিপূর্ণ গ্রহের উপাদানগুলির রাসায়নিক গঠনই এখন বিজ্ঞানীদের অনুসন্ধানের মূল বিষয়।
ওয়েব টেলিস্কোপের ইনফ্রারেড স্পেকট্রোগ্রাফে ধরা পড়া ছবিতে দেখা যাচ্ছে, ৪.১ থেকে ৪.৬ মাইক্রন ক্ষুদ্র পাহাড় রয়েছে। গ্রহটির আয়তন বৃহস্পতির এক চতুর্থাংশ। গ্যাসে পূর্ণ গ্রহটির তাপমাত্রা ৯০০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এর আগে হাবল টেলিস্কোপের তথ্য অনুযায়ী, এতে জলীয় বাষ্প, সোডিয়াম, পটাসিয়ামের মতো রাসায়নিক উপাদানের সন্ধান মিলেছিল। নিকটতম নক্ষত্র থেকে তার দূরত্ব যথেষ্ট কম। নক্ষত্রকে একবার ঘুরে আসতে তার সময় লাগে মাত্র ৪ দিন।