ফটোবোম্বিং দিয়ে তোলা বৃহস্পতির নয়া ছবি দেখে বিজ্ঞানীরা হতবাক

ফটোবোম্বিং দিয়ে তোলা বৃহস্পতির নয়া ছবি দেখে বিজ্ঞানীরা হতবাক

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২ সেপ্টেম্বর, ২০২২

দৈত্যের মতো ঝড়, দমকা বাতাস, অরোরা এবং চরম তাপমাত্রা। বৃহস্পতিতে অনেক কিছু চলছে। NASA-র জেমস ওয়েব স্পেস টেলিস্কোপে গ্রহের কিছু অবিশ্বাস্য নতুন ছবি তোলা হল।

সত্যিই আশা করিনি যে ছবিগুলো এত ভাল হবে, বলেছেন জ্যোতির্বিদ ইমকে ডি. প্যাটার, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। যিনি প্যারিস অবজারভেটরির গবেষক থিয়েরি ফুচেটের সাথে বৃহস্পতির পর্যবেক্ষণে নেতৃত্ব দিয়েছিলেন। তিনি জানিয়েছেন, এ সত্যিই অসাধারণ যে একটা আলোকচিত্রে বৃহস্পতির বলয়, ছোট উপগ্রহ এমনকি ছায়াপথও বিশদে দেখতে পাচ্ছি।

দুটো ছবি অবজারভেটরির নিয়ার-ইনফ্রারেড ক্যামেরা থেকে পাওয়া গেছে। এই ক্যামেরায় তিনটে বিশেষ ইনফ্রারেড ফিল্টার রয়েছে যা গ্রহের হাঁড়ির খবর জানিয়ে দেয়।

ওয়েব টেলিস্কোপ বৃহস্পতির পাতলা বলয় দেখতে পেলো যা ঐ গ্রহের চেয়ে এক মিলিয়ন গুণ বেশি নিষ্প্রভ। সাথে ছিল দুই ছোট উপগ্রহ। আমালথিয়া আর অ্যাড্রাস্টিয়া।

এই ছবি জুপিটার সিস্টেম প্রোগ্রামের সারসংক্ষেপ, ফুচেট বলেছিলেন। বৃহস্পতির গতিবিধি আর রসায়ন, বলয় এবং তার উপগ্রহদের নিয়ে আরও জানতে নিশ্চিত উপকারে লাগছে এই বিশেষ আলোকচিত্র।

অরোরা একটা বিশেষ ফিল্টারে উজ্জ্বল হতে পারে, যা পরে লাল রঙে ম্যাপ করা হয়। তাতে করে নিচের অংশে মেঘ আর উপরের দিকে ধোঁয়া থেকে প্রতিফলিত আলোকেও হাইলাইট করে। অন্য একটা ফিল্টার, হলুদ এবং সবুজে ম্যাপ করা, উত্তর এবং দক্ষিণ মেরুর চারপাশে ধোঁয়াশা দেখায়। তিন নম্বর ফিল্টার, নীল রঙে ম্যাপ করা, দেখা যাচ্ছে একটা গভীর মেঘ থেকে প্রতিফলিত হয় আলো।

গ্রেট রেড স্পট বলে বিখ্যাত ঘূর্ণাবর্ত এত বড় যে পৃথিবীকে গ্রাস করতে পারে। এই দৃশ্যও সাদা দেখায়, বাকি মেঘের মতোই, কারণ তারা প্রচুর সূর্যালোক প্রতিফলিত করে।

এখানে উজ্জ্বলতা বেশি উচ্চতার প্রমাণ। তাই গ্রেট রেড স্পটে খুবই লম্বা মেঘস্তম্ভ রয়েছে, যেমন পৃথিবীর বিষুব অঞ্চলে, হেইডি হ্যামেল তেমনই বলছেন। অসংখ্য জ্বলজ্বলে সাদা দাগ এবং ‘স্ট্রিক’ সম্ভবত ঘনীভূত অনেকটা উঁচু কোনও মেঘের চূড়া। অন্য দিকে বৃহস্পতির নিরক্ষীয় অঞ্চলের উত্তরে গাঢ় ফিতের মতো অংশে সামান্য মেঘের আবরণ রয়েছে।

প্রযুক্তিবিদ জুডি স্মিড সহযোগিতা করেছেন ওয়েব টেলিস্কোপ থেকে পাওয়া তথ্যকে ছবিতে পরিণত করতে। গবেষকরা ইতিমধ্যেই আমাদের সৌরজগতের বৃহত্তম গ্রহ ও ভেতরের খবরাখবর নতুন করে বুঝে নেওয়ার তাগিদে Webb ডেটা বিশ্লেষণ শুরু করেছেন।