মেঘের জলপ্রপাত জিব্রাল্টারে

মেঘের জলপ্রপাত জিব্রাল্টারে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১১ সেপ্টেম্বর, ২০২২

অগাস্টের শেষদিকের কথা। গ্রীষ্ম ফুরচ্ছে ক্রমে। একরাশ মেঘ জিব্রাল্টারের পাহাড়ে বয়ে নিয়ে এলো সন্ধ্যের বাতাস। পর্বত ছুঁয়ে শুরু হল বৃষ্টি, নাকি জলপ্রপাত? অভূতপূর্ব এই দৃশ্য ক্যামেরাবন্দি হয়েছে যথারীতি। বিমানবন্দর থেকে তোলা এক ভিডিও প্রকাশ করেছে জিব্রাল্টারের হাওয়া অপিস।

ভূমধ্যসাগরের এই বিশেষ অঞ্চলটাতে গরমকালের শেষ দিককার এই বাতাসকে লেভান্তে বলে ডাকা হয়। ল্যাটিনে যার মানে, জেগে ওঠা। মূলত জুলাই থেকে অক্টোবর মাসের সময়টুকুতে এই ঘটনা ঘটে। আকাশ জুড়ে যেন মেঘের হোডিং, সারি সারি জমা হয় জিব্রাল্টার পাহাড়ের চুড়োয়। বেশ শক্তিশালী এই পুবালি বাতাস ঘাড়ে করে আনে জলীয় বাষ্পের ঝুড়ি। তাতে যেমন অদ্ভুত বৃষ্টি, তেমনই মনলোভা দৃশ্যও তৈরি হয়।

১৩৯৮ ফুট উঁচু চুনাপাথরের পাহাড়ের উপর দিয়ে ভেসে যাওয়ার সময় জলীয় বাষ্প ঘনীভূত হতে থাকে। আর তাতেই এই কাণ্ড। দেখে মনে হবে যেন পাহাড়ের চুড়ো থেকে মেঘের চাদর জলপ্রপাতের ছন্দে নীচে বয়ে নেমে আসছে। ভাসমান এই মেঘ আর বৃষ্টির যুগলবন্দী পাঁচ কিলোমিটার পর্যন্ত লম্বা হতে পারে।

সুইজারল্যান্ডের ম্যাটারহর্ন অথবা হিমালয়ের এভারেস্টের টঙেও এইরকম প্রাকৃতিক চমৎকার সৃষ্টি হয়। পৃথিবীর ভূভাগের বিচিত্র গঠনের জন্য তৈরি হওয়া এই মেঘের একটা বিশেষ নামও আছে। অরোগ্রাফিক ক্লাউডস। কিন্তু জিব্রাল্টারে গত ২৪শে আগস্ট যেমনটা দেখা গেল, সেটা ভাগ্যের ব্যাপার।