রিদিম নাকি ব্লুজ? পুং হাইর‍্যাক্স কোন গান গায় সঙ্গিনী খুঁজতে?

রিদিম নাকি ব্লুজ? পুং হাইর‍্যাক্স কোন গান গায় সঙ্গিনী খুঁজতে?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৪ সেপ্টেম্বর, ২০২২

অনেক প্রাণীর মধ্যেই গান গেয়ে সঙ্গিনীকে আহ্বান করার রেওয়াজ আছে। রক হাইর‍্যাক্স বা পাহাড়ি ইঁদুররাও তার ব্যতিক্রম নয়। প্রজননের সাফল্যের হার নির্ভর করে গানের উৎকর্ষের উপরই।

ব্রিটিশ ইকোলজিকাল সোসাইটির অ্যানিম্যাল ইকোলজি নামক পত্রিকায় বেরিয়েছে এমনই গবেষণার খবর।

বিগত কুড়ি বছর ধরে হাইর‍্যাক্সদের নিয়ে গবেষণা চালু রয়েছে। তাদের গানের মধ্যে এমন অনেক বৈশিষ্ট্য খুঁজে পাওয়া গেছে যা মানুষের ভাষা আর সংগীতেও রয়েছে, এমনই জানাচ্ছেন ডক্টর ভ্লাড ডারমার্টশেভ। ইসরায়েলের তেল আভিভ বিশ্ববিদ্যালয়ে কাজ করার সময় উনি পাহাড়ি হাইর‍্যাক্সদের নিয়ে বহু তথ্য জোগাড় করেছিলেন। এখন জার্মানির কন্সট্যাঞ্জ বিশ্ববিদ্যালয় আর ম্যাক্স প্ল্যাঙ্ক ইন্সটিটিউট অফ অ্যানিম্যাল বিহেভিয়ারে গবেষণায় নিযুক্ত আছেন ডক্টর ডারমার্টশেভ।

ইঁদুরজাতীয় এই পাহাড়ি প্রাণীদের গানে আঞ্চলিক চরিত্র আছে। গানের আওয়াজ ক্রমে বাড়তে থাকে এবং শেষদিকে তা প্রায় চিৎকারের পর্যায়ে পোঁছায় সঙ্গিনীদের ইশারা করার জন্যে। এমনই জানাচ্ছেন ডারমার্টসেভ।

দেখতে খানিকটা মেঠো ইঁদুরের মতো, লোমশ এই হাইর‍্যাক্সদের প্রতিবেশী মূলত হাতি আর গঙ্গাফড়িং। আফ্রিকা আর মধ্য প্রাচ্যের পাথুরে মালভূমি এলাকাতেই এদের বাস। অনেক সময় শরীরের সুস্থতা বোঝানোর জন্যে বা দলের অন্যদের সংকেত পাঠানোর জন্যেই তারা গান গেয়ে থাকে। পুরুষ হাইর‍্যাক্স যৌনসঙ্গী নির্বাচনের সময় বা সঙ্গমের আগে ছন্দবদ্ধ গানের মতো আওয়াজ করে।

ডারমার্টসেভ অবাক হয়েছেন দু ধরণের কাজেই কীভাবে ইঁদুরের মতো এই জন্তুরা গান গাইতে পারে সেটা ভেবে।