জলবায়ু পরিবর্তন প্রশাসনের দায়িত্বে এলেন তিনজন মহিলা

জলবায়ু পরিবর্তন প্রশাসনের দায়িত্বে এলেন তিনজন মহিলা

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৫ সেপ্টেম্বর, ২০২২

লেসলি হিউজেস, স্যাম মস্টিন এবং ডক্টর ভার্জিনিয়া মার্শাল। প্রথম দুই মহিলা আগে সামলেছেন পরিবেশ পরিষদের দায়িত্ব। অস্ট্রেলিয়ার জলবায়ু এবং শক্তি মন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ক্রিস বোয়েন সম্প্রতি ঘোষণা করেছেন এই তিনজনের নাম। পরিবেশ সংরক্ষণের বিভিন্ন বেসরকারি ও সরকারি দল ওনার এই সিদ্ধান্তকে সাদরে গ্রহণ করলেন।

ক্লাইমেট চেঞ্জ অথোরিটি বা সংক্ষেপে সিসিএ। এই দপ্তর প্রতিষ্ঠিত হয়েছিল ২০১১ সালে। সৌজন্যে তদানীন্তন গিলার্ড সরকার। অস্ট্রেলিয়ার প্রশাসনকে এই জলবায়ু পরিবর্তন প্রশাসন নানান দরকারি পরামর্শ সরবরাহ করে থাকে। সংস্থার সিইও অ্যামান্ডা ম্যাকেঞ্জি বললেন, চলতি দশকে অস্ট্রেলিয়ার পরিবেশ সমস্যার মোকাবিলা করার উদ্যোগে নতুন পরিবেশ আইন পাশ হয়েছে। এই কাজে গতি আসার আশু প্রয়োজন।

অধ্যাপক লেসলি হিউজেস আর স্যাম মস্টিন সাহসী, সৎ, নিরপেক্ষ। ওনাদের বিজ্ঞানসম্মত পরামর্শে আখেরে লাভই হবে বর্তমান ফেডেরাল সরকারের। যাতে সত্যিকারের কাজের কাজ হয় পরিবেশ সংরক্ষণ প্রকল্পে।

গত সপ্তাহেই ঐ দেশের আইনসভায় পাশ হয়েছে নতুন পরিবেশ বিল। নতুন দায়িত্বে আসা তিন সদস্য দরকারি পদ্ধতি আর অভিজ্ঞতা জোগাতে থাকবে সরকারকে, এমনই আশা করেছেন মন্ত্রী ক্রিস বোয়েন।