জরায়ুর ক্যান্সারে মোক্ষম দাওয়াই হতে পারে মেসেঞ্জার আরএনএ থেরাপি

জরায়ুর ক্যান্সারে মোক্ষম দাওয়াই হতে পারে মেসেঞ্জার আরএনএ থেরাপি

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৬ সেপ্টেম্বর, ২০২২

শুধু জরায়ুর ক্যান্সারই নয়। ক্যাকেক্সিয়া, এ রোগে পেশির দ্রুত ক্ষয় হতে থাকে। এ ছাড়াও নানান ক্রনিক ব্যাধির জন্যে মেসেঞ্জার আরএনএ থেরাপি নামের নতুন এক চিকিৎসা পদ্ধতি আবিষ্কার করলেন অরেগন স্টেট ইউনিভার্সিটির একদল গবেষক। বার্তাবাহী আরএনএ ব্যবহার করে এই ধরনের উদ্ভাবনী চিকিৎসাপ্রণালী এই প্রথম।

যদিও এম-আরএনএ কৌশলের প্রয়োগ নতুন না। সার্স-কোভ-২ ভ্যাকসিনেও এই প্রযুক্তি ব্যবহৃত হয়েছিল। বিজ্ঞানীদের মতে, এই পদ্ধতির চিকিৎসামূল্য এখনও কম, বলা যায় শৈশবে রয়েছে। কিন্তু এটার কার্যকারিতা বেশ ব্যাপক। প্রোটিন সংশ্লেষ কেমনভাবে হবে কোষে কোষে সে খবরই পৌঁছে দেয় মেসেঞ্জার আরএনএ।

যথারীতি প্রথম ধাপে ইঁদুরের উপরই পরীক্ষা করে দেখেছিলেন গবেষকরা। পরীক্ষায় কী পাওয়া গেল সেটা প্রকাশিত হয়েছে স্মল নামের পত্রিকায়। সব্বাই মোটামুটি জানে জরায়ুর ক্যান্সার এক ভয়ঙ্কর রোগ। নানান জাতের ক্যান্সারের মধ্যে এটাই বিশেষভাবে প্রাণঘাতী। রোগ ধরা পড়ার পাঁচ বছরের মধ্যে ভালো হয়ে যাওয়ার দৃষ্টান্ত ৩০ শতাংশেরও কম। পোর্টল্যান্ডে অবস্থিত ওহিও স্টেট ইউনিভার্সিটির অন্তর্গত কলেজ অফ ফার্মেসীর অধ্যাপক ওলে টারাটুলা। তিনি জানাচ্ছেন, বেশিরভাগ রুগী বুঝতেই পারেন না তারা জরায়ু ক্যান্সারে আক্রান্ত যতক্ষণ না সংক্রমণ যোনিপথ অবধি পৌঁছায়। চিকিৎসা বলতে শরীরের ঐ অংশগুলো কেটে বাদ দেওয়া। তারপর কেমোথেরাপি। প্রথম প্রথম কেমো চিকিৎসায় সাড়া দিলেও বেশিদিন মৃত্যুকে দূরে ঠেলে রাখতে পারে না আক্রান্ত মহিলারা।