কার্বনের অভিশাপ থেকে ইথিলিনের কেরামতি, নেপথ্যে এক ভারতীয়

কার্বনের অভিশাপ থেকে ইথিলিনের কেরামতি, নেপথ্যে এক ভারতীয়

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৬ সেপ্টেম্বর, ২০২২

পরিবেশের বাড়তি কার্বন ডাইঅক্সাইড শেষ কয়েক দশকে রাতের ঘুম কেড়েছে বিজ্ঞানীদের। খুঁজে পাওয়া যায়নি স্থায়ী নিখুঁত কোনও সমাধান। এবার এক ভারতীয় গবেষকের সৌজন্যে হয়তো মিটবে এ সমস্যা।

মিনেশ সিংহ। শিকাগোর ইলিওনিস বিশ্ববিদ্যালয়ের এই বিজ্ঞানীরা নেতৃত্বে এক গবেষক দল নতুন এক পদ্ধতি আবিষ্কার করলেন। শিল্পক্ষেত্রের কার্বন ডাইঅক্সাইড শোষণ করে তাকে ইথিলিনে রূপান্তরিত করার ফিকির খুঁজে পেয়েছেন ওনারা। গবেষণাপত্রটা প্রকাশিত হল সেল রিপোর্টস পত্রিকার ফিজিক্যাল সায়েন্স বিভাগে।

এক যুগ ধরে বিজ্ঞানীরা কার্বন ডাইঅক্সাইড থেকে ইথিলিন তৈরির চেষ্টায় ব্যস্ত থেকেছেন। ইলিওনিসের গবেষক দলই সর্বপ্রথম এই ক্ষতিকর গ্যাসের প্রায় একশো শতাংশ ব্যবহারে হাইড্রোকার্বন প্রস্তুত করতে সফল হলেন। তড়িদবিশ্লেষণের দ্বারা বাতাসের বাড়তি কার্বন ডাইঅক্সাইড থেকে খাঁটি ইথিলিন উৎপাদন সম্ভব হয়েছে। অতিরিক্ত মুনাফা হিসেবে পাওয়া যাবে কিছু দরকারি কার্বন-জ্বালানী আর অক্সিজেন গ্যাস।

আবিষ্কৃত নতুন এই প্রণালীতে, ৬ মেট্রিক টন কার্বন ডাইঅক্সাইড থেকে এক মেট্রিক টন ইথিলিন নিষ্কাশন সম্ভব। মিনেশ সিংহের মতে, কার্বন দূরীকরণের বাকি পদ্ধতির চেয়ে নয়া এই উপায় আরও বেশি কার্যকরী। উৎপাদিত ইথিলিন আবার প্লাস্টিক তৈরির মূল উপাদানও বটে।