চাঁদের ভেতর লুকিয়ে আছে সূর্যের অতীত

চাঁদের ভেতর লুকিয়ে আছে সূর্যের অতীত

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২১ সেপ্টেম্বর, ২০২২

সূর্যের ইতিহাস জানতে হলে বেশিদূর যেতে হবে না। চাঁদের দিকে তাকালেই চলবে। আর্টেমিসের চন্দ্রাভিযানের সাথে যুক্ত গবেষকরা তেমনই নিদান দিচ্ছেন।

সৌরজগতের সমস্ত বস্তুকেই কমবেশি প্রভাবিত করেছেন সূর্যদেব। শুধুই তাপ আর আলো নয়, উচ্চশক্তিসম্পন্ন কণার বর্ষণ আর সৌরঝড়ও আছে। গত সাড়ে চার বিলিয়ন বছর ধরেই এটাই চলে আসছে। যদিও আমাদের গ্রহে, পৃথিবীতে সূর্যের প্রভাবের ইতিহাস অনেকটাই মুছে গিয়েছে। প্লেট টেক্টোনিকের বিচলন, বায়ুর দ্বারা ক্ষয়ের চিহ্ন চাপা পড়ে গেছে পৃথিবীর উপরিতল থেকে।

কিন্তু লাভাস্রোতের কারণে চাঁদের পৃষ্ঠে সূর্যের আলোর কেরামতি বন্ধ হয়েছে। কিন্তু যদি সেই লাভার স্তর অনেকটা খুঁড়তে খুঁড়তে চাঁদের গভীরে প্রবেশ করা যায়, তাহলে সূর্যের পর্যায়ক্রমিক অতীত দেখতে পাওয়া যাবে। যদিও নানা সংঘর্ষে এলোমেলো হতে পারে বিভিন্ন উপাদান, সেক্ষেত্রেও গভীরতর স্তর উঠে আসতে পারে চাঁদের মাটিতে। সহজেই পরীক্ষা করা যাবে সেই স্তরগুলো।

চাঁদ থেকে সংগ্রহ করা নমুনা বিচার করলেই জানা যেতে পারে মহাজাগতিক রশ্মির প্রভাব ঠিক কত সময় ধরে পড়েছে। কতখানি রশ্মি সূর্য থেকে নির্গত হল শেষ কয়েক বিলিয়ন বছর যাবত তারও একটা ধাঁচা তৈরি করা সম্ভব। আমাদের কাছে সবচেয়ে সহজ গন্তব্য সেক্ষেত্রে চাঁদই। তাই চাঁদকে সূর্যের টাইম ক্যাপসুলও বলা চলে।

ইউনিভার্স টুডে পত্রিকায় প্রকাশিত হল এই প্রবন্ধটা।