পিরামিডের চেয়েও পুরনো স্থাপত্যের অবশেষ পাওয়া গেল প্রাগে

পিরামিডের চেয়েও পুরনো স্থাপত্যের অবশেষ পাওয়া গেল প্রাগে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৩ সেপ্টেম্বর, ২০২২

ইংল্যান্ডের সলিসবেরি অঞ্চলে স্টোনহেঞ্জ, ঘাসের উপর লম্বাটে কিছু পাথরের স্তম্ভ। মিশরের পিরামিড তার চেয়েও প্রাচীন। এবার চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগের আশেপাশে খোঁড়াখুঁড়ির পর প্রত্নবিশারদরা খুঁজে পেলেন আরও পুরনো পাথরের স্থাপত্য।

নিওলিথ বা নব্য প্রস্তর যুগের শেষের দিকটা, ধরা হয় আজ থেকে প্রায় ৭০০০ বছর আগে। এই সময়কার মধ্য ইয়োরোপের এক স্থানীয় কৃষিজীবী গোষ্ঠীর হাতের কারুকাজ ছড়িয়ে আছে বৃত্তাকার বাড়ির মতো পাথুরে স্থাপত্যে। দেখলে মনে পড়বে রোমের কলোসিয়াম বা আধুনিক কোনও স্টেডিয়াম। প্রত্নবিদ্যার ভাষায় বলা হয় রাউন্ডেল। যদিও কেন বানানো হয়েছিল এই গোল আবাসস্থল, সেটা বিশেষজ্ঞদের কাছে এখনও স্পষ্ট নয়।

প্রাগের কাছে আবিষ্কৃত ঐ রাউন্ডেল ব্যাসে মোটামুটি ১৮০ ফুট। লম্বায় পিসার হেলান মিনারের মতোই। প্রাগের আন্তর্জাতিক বেতারবার্তায় এমনটাই বলা হয়েছে। এটার নাম ভিনোর রাউন্ডেল। এই রকম কোনও কাঠামোর আন্দাজ যদিও পাওয়া গিয়েছিল ১৯৮০ সাল নাগাদই। গ্যাস আর জলের পাইপলাইনের কাজ চলছে তখন রাজধানী জুড়ে। কিন্তু এখন যে প্রত্নতাত্ত্বিক খননের কাজ প্রাগে চলছে তাতে রাউন্ডেলের পুরোটাই আবিষ্কার করা সম্ভব হয়েছে।

খননকার্যে নিযুক্ত গবেষক রিডকির মতে, চেক প্রজাতন্ত্রের এই বোহেমীয় অঞ্চলে প্রাচীন অধিবাসীরা কেবল মৃৎপাত্রই নয়, এমন রাউন্ডেল বানাতেও দক্ষ ছিলেন। এই কৃষিপ্রধান জনজাতি মধ্য ইয়োরোপের একটা বড়ো অংশ জুড়ে এককালে ছড়িয়ে ছিল। বর্তমান পোল্যান্ড, জার্মানির পুবদিক আর চেক প্রজাতন্ত্রের উত্তরাংশের বিস্তীর্ণ অঞ্চলে আটচালার মতো ঘরের অনেক নিদর্শন পাওয়া গেছে। প্রত্নতত্ত্ববিদ রিডকি আরও কিছু এগিয়ে গিয়ে বলছেন, এই রাউন্ডেলই ইউরোপীয় স্থাপত্যের প্রাচীনতম নমুনা।