সৌরমণ্ডলের প্রথম গ্রহাণুরা আকারে দানবীয় ছিল হয়তো

সৌরমণ্ডলের প্রথম গ্রহাণুরা আকারে দানবীয় ছিল হয়তো

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৪ সেপ্টেম্বর, ২০২২

সৌরজগতের প্রাথমিক গ্রহাণুগুলি ছিল বিশালাকার । গ্রহাণুরা ধীরে ধীরে বড়ো হয়নি, বরং গ্রহাণুবলয়ের প্রথম সদস্যরা দ্রুত গতিতে কয়েকশো কিলোমিটার জুড়ে পাথরে রূপ নিয়েছিল- এমনই মত উঠে এসেছে গবেষণায় । সায়েন্স পত্রিকায় সম্প্রতি প্রকাশিত এই আবিষ্কারে হয়ত সমাধান হবে গ্রহের সৃষ্টিরহস্য । গ্রহাণুবলয়ের বৃহদাকার পাথরখণ্ড থেকেই জন্ম নিয়েছিল গ্রহগুলি ।

গ্রহের উৎপত্তি নিয়ে মহাকাশবিজ্ঞানীদের দু’ধরণের থিওরি । এক- সদ্যোজাত সূর্যের চারিদিকে প্রদক্ষিণরত ধুলোর চাকতি কালক্রমে জমা হতে হতে গ্রহপরিবার তৈরি হয়েছে । এবং দুই- ক্ষুদ্রাকার পাথরের টুকরো ( পেবেলস ) তাদের সম্মিলিত ভরসমষ্টির প্রভাবে সংঘর্ষে লিপ্ত হয়ে সৃষ্টি করেছে গ্রহগুলি ।

কোন থিওরিটি সঠিক, নির্ণয়ের জন্য বিজ্ঞানীদের খুঁজতে হতো গ্রহাণুপুঞ্জের প্রাথমিক কোনো সদস্যকে । কেভিন ওয়ালশ ও তাঁর সহকর্মীরা সন্ধান পেয়েছেন ৪ বিলিয়ন বছর আগে ধ্বংস হয়ে যাওয়া একটি গ্রহাণুবলয়ের অবশিষ্টাংশের । কিছু গ্রহানুর আকার বেশ বড়ো, তারা কোনো সংঘর্ষে তৈরি হয়নি । অর্থাৎ তারা আদি গ্রহাণুপুঞ্জের অংশবিশেষ । এমনই ভাবছেন বিজ্ঞানীরা ।

বর্তমান গ্রহাণুপরিবারের বাইরের এই গ্রহাণুগুলি ছড়িয়ে আছে প্রায় ৩৫ কিলোমিটার ব্যাসার্ধ জুড়ে । বিজ্ঞানীদের গণনা অনুযায়ী, এই অ্যাস্টরয়েডগুলি তাদের জন্মকালে ১০০ কিলোমিটারের বেশী বিস্তৃত ছিল ।

গ্রহের সৃষ্টিরহস্যে ফাস্ট-পেবেলস-কোল্যাপ্স থিওরিকেই প্রতিষ্ঠা করলো সাম্প্রতিক অনুসন্ধানটি, এমনই মত নাসার জেট প্রোপালেশান ল্যাবের মহাকাশ বিশেষজ্ঞ জোসেফ মাস্যেরোর। তিনি আরও জানাচ্ছেন, গ্রহের সৃষ্টি ও বিবর্তনের ব্যাপারে নিকটতম উৎকৃষ্ট উদাহরণ আমাদেরই সৌরজগৎ।