মিথেন লিকের খোঁজ ইয়োরোপের নর্ড স্ট্রিম পাইপলাইনে, ক্ষয়ক্ষতি মাপা হচ্ছে

মিথেন লিকের খোঁজ ইয়োরোপের নর্ড স্ট্রিম পাইপলাইনে, ক্ষয়ক্ষতি মাপা হচ্ছে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৩০ সেপ্টেম্বর, ২০২২

গ্রহের তাপমাত্রা বাড়ার পেছনে অন্যতম ভিলেন মিথেন গ্যাস। এবার নর্ড স্ট্রিম পাইপলাইনে সমস্যার কারণে এই গ্রিনহাউস গ্যাস বাতাসে মিশছে। বিজ্ঞানীদের অনুমান যদিও আশঙ্কাজনক নয়, কিন্তু না আঁচালে বিশ্বাস নেই। পূর্ণাঙ্গ তদন্ত চাইছেন পরিবেশকর্মীরা।

ইউরোপীয় ইউনিয়ন কিন্তু এই দুর্ঘটনাকে পরিকল্পিত বলে সন্দেহ প্রকাশ করেছে। নর্ড স্ট্রিমের এক আর দুই নম্বর পাইপলাইন পূর্ব ইউরোপের যুদ্ধের পরিস্থিতির মধ্যে যথেষ্ট গুরুত্বপূর্ণ বটে। আপাতত ঐ দুটো সরবরাহের মাধ্যম যদিও সক্রিয় নয়, তবু গ্যাস ওটার ভেতর ভালোরকমই থেকে গেছে এখনও। ডেনমার্ক সরকার জানিয়েছে, পাইপলাইন ফাঁকা করে দিলেও লিক বন্ধ হতে এখনও অন্তত এক সপ্তাহ লাগবে।
কিন্তু বাল্টিক সাগরের জল থেকে ঠিক কত পরিমাণে মিথেন নির্গত হচ্ছে? খসড়া হিসেব যদিও উদ্বেগের নয়। পৃথিবীব্যাপী মিথেন নিঃসরণের তুলনায় খুবই অল্প সেটা, কিন্তু বিজ্ঞানীরা নিশ্চিন্ত হতে পারছেন কই? অ্যারিজোনার প্ল্যানেটরি রিসার্চ ইন্সটিটিউটের পক্ষ থেকে প্রবীণ গবেষক জেফ্রি কার্জেল বেশ কিছুটা বিব্রত। ওনার মতে, দুর্ঘটনা যদি স্বার্থসিদ্ধির জন্যে করা হয়ে থাকে তাহলে তা পরিবেশের বিরুদ্ধে অপরাধ। তিনি আরও যোগ করেছেন, লিক হওয়া মিথেনের পরিমাণ বেশি হলেও তা এখুনি কোনও বড়ো বিপর্যয় হয়তো ডেকে আনবে না।