সমুদ্রঘোটকের জন্য সিডনীর সাগরে হোটেল!

সমুদ্রঘোটকের জন্য সিডনীর সাগরে হোটেল!

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১ অক্টোবর, ২০২২

হিপোক্যাম্পাস হোয়াইটি – সাদা রঙের সমুদ্রঘোটক। ঘোড়ার মতো দেখতে আকারে ছোট এক জলজ প্রাণী। তাদের জন্যেই সিডনীর বোটানি উপসাগরে হোটেলের ব্যবস্থা করা হয়েছে।
অস্ট্রেলিয়ার সিডনী শহরে সি লাইফ অ্যাকোরিয়াম। সামুদ্রিক প্রাণীর অস্তিত্ব বাঁচাতে এই অভিনব সংস্থা। এখানকার বিশেষজ্ঞরা এটা নিয়ে তৃতীয়বারের জন্য এই কাজ করলেন। ব্যাপারটা কেমন?
সমুদ্রঘোটক জলজ জন্তু হলেও সাঁতারে অপটু। সাগরের নীচে লম্বা ঘাস আর প্রবালের বাধায় আটকে গিয়ে তাদের প্রাণসংশয় ঘটতে পারে। দেখা গেছে, ২০১০ থেকে ২০১৩ সালের মধ্যে তাদের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে হ্রাস পেয়েছে। গবেষকরাও যথেষ্ট সচেষ্ট এই সামুদ্রিক প্রাণীর সংরক্ষণে। তৈরি হয়েছে তাদের জন্য কৃত্রিম আবাসস্থল। সেগুলো সিহর্স হোটেল নামে পরিচিত। প্রজনন ঘটিয়ে লালনপালন করে তারপর এই খুদে জলজ জন্তুদের সমুদ্রে ছেড়ে দেওয়া হয়। এমনটাই জানিয়েছেন ড্যানিয়েল সকোলনিকফ। সিডনীর সিহর্স ব্রিডিং প্রোজেক্টের দায়িত্ব উনি সামলাচ্ছেন।
সমুদ্রের নীচে একটা খাঁচার মতো গঠন। তাতে স্বাভাবিক প্রাকৃতিক পরিবেশের সমস্ত উপাদানই রয়েছে। নকশাটাকে নটিলাস শেল বলা হয়। নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের ডঃ কেট ডান ও তাঁর সহকর্মীরা এটা বানিয়েছেন। ঐ খাঁচাতেই স্থান পেয়েছে প্যাসিডোনিয়া নামক সামুদ্রিক ঘাস। এই প্রজাতির জলজ ঘাসও একটা বিপন্ন উদ্ভিদ প্রজাতি। ঘাসের সংরক্ষণে এগিয়ে এসেছিলেন সিডনী ইন্সটিটিউট অফ মেরিন সায়েন্সের তরফ থেকে অধ্যাপক আদ্রিয়ানা ভার্জেস ও তাঁর দল।