হোমিনিনের জিনোম আবিষ্কার করে চিকিৎসাবিদ্যায় নোবেল পেলেন পাবো

হোমিনিনের জিনোম আবিষ্কার করে চিকিৎসাবিদ্যায় নোবেল পেলেন পাবো

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৫ অক্টোবর, ২০২২

বিলুপ্ত হোমিনিন এবং মানব বিবর্তনের জিনোম সম্পর্কিত আবিষ্কারের জন্য ২০২২ সালে সোভান্তে পাবো মেডিসিনের জন্য নোবেল পুরস্কার পাচ্ছেন। আপাত দৃষ্টিতে অসম্ভব, এমন কিছু তিনি আবিষ্কার করেছেন। মানুষের বিলুপ্ত প্রাচীন প্রজাতি নিয়ান্ডারথালের জিনোম সিকোয়েন্স তিনি আবিষ্কার করলেন। নোবেল কমিটির বিবৃতিতে জানানো হয়েছে, পাবোর আবিষ্কার আমাদের বিবর্তনের ইতিহাসে নতুন অধ্যায়ের সূচনা করবে। এই গবেষণা প্যালিওজেনোমিক্স অর্থাৎ প্রাচীন রোগজীবাণুর জিনোম নিয়ে পরীক্ষানিরীক্ষায় খুবই সহায়ক হয়ে উঠতে পারে।
নোবেল কমিটি আরও জানাচ্ছে, যুগান্তকারী গবেষণার সাহায্যে প্রোফেসর সোভান্তে পাবো এক সম্পূর্ণ বৈজ্ঞানিক শৃঙ্খল তৈরি করেছেন। প্যালিওজেনোমিক্স প্রতিষ্ঠা করেছেন।
প্রাথমিক গবেষণার পর সোভান্তে পাবোর নেতৃত্বে একদল বিজ্ঞানী কিছু অতিরিক্ত জিনোম সিকোয়েন্স বিশ্লেষণ করেন। ক্রম বিশ্লেষণের ফলে বিবর্তনের ইতিহাসে একটা নতুন অধ্যায় সূচিত হবে। পাবোর গবেষণা ইঙ্গিত দিচ্ছে, প্রাচীন হোমিনিন আফ্রিকার হোমো সেপিয়েন্সের সঙ্গে মিশে থাকতে পারে। গ্রীষ্মমণ্ডলীয় জলবায়ুতে প্রাচীন ডিএনএ দ্রুত অবনতির দিকে যায়। তবে পাবোর গবেষণায় এখনও পর্যন্ত আফ্রিকার বিলুপ্ত হিমোনিনের জিনোম সিকোয়েন্স করা সম্ভব হয়নি। নোবেল কমিটির তরফে জানানো হয়েছে, পাবোর আবিষ্কারগুলো গবেষণার এক নতুন দিগন্ত তৈরি করেছে। যার সৌজন্যে বিজ্ঞানীরা আরও ভালোভাবে প্রাগৈতিহাসিক মানুষের সাথে আজকের মানুষের সম্পর্কগুলো বুঝতে পারবে, রোগনির্ণয়ে অনেকখানি সুবিধেও হবে।