এক অণুর সাথে কীভাবে যুক্ত হয় অপর অনু – সেই গবেষণায় রসায়নে নোবেল তিন বিজ্ঞানীরা

এক অণুর সাথে কীভাবে যুক্ত হয় অপর অনু – সেই গবেষণায় রসায়নে নোবেল তিন বিজ্ঞানীরা

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৬ অক্টোবর, ২০২২

অণুর গঠন আর সংযুক্তি ঠিক কোন পথে কীভাবে ঘটে চলেছে নিরন্তর? সেই সংক্রান্ত গবেষণায় সাফল্যের জন্য রসায়নে ২০২২ সালে নোবেল পুরস্কার পেলেন তিন বিজ্ঞানী। এঁদের মধ্যে আমেরিকার ক্যারোলিন বার্তোজ্জি আর ব্যারি শার্পলেসের সাথে ডেনমার্কের মর্টেন মেলডাল রয়েছেন। বুধবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সেস এই তিন পুরস্কার প্রাপকের নাম ঘোষণা করেছে।

মোট পুরস্কারমূল্য এক কোটি সুইডিশ ক্রোনর (প্রায় ১০ লক্ষ ডলার বা সাড়ে ৭ কোটি টাকা) সমান ভাবে ভাগ হবে তিন বিজ্ঞানীর মধ্যে। এঁদের মধ্যে শার্পলেস ২০০১ সালে রসায়নে নোবেল পেয়েছিলেন। তিনি নোবেলের ইতিহাসে দ্বিতীয় বিজ্ঞানী হিসাবে দু’বার রসায়নে জন্যে এই প্রাইজ পেলেন। ‘ক্লিক কেমিস্ট্রি’ সংক্রান্ত তাঁদের গবেষণা আগামী দিনে ওষুধ শিল্পকে নতুন মাত্রা দিতে পারে, এমনটাই অভিমত নোবেল কমিটির।
রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সের তরফে জানানো হয়েছে, অণুসৃষ্টির এক বিশেষ পদ্ধতি আবিষ্কারের জন্য এই সম্মান। ক্লিক আর বায়োঅর্থোগোনাল কেমিষ্ট্রিতে যুগান্তকারী কাজের জন্য এই পুরস্কার তিন বিজ্ঞানীকে।
জানা যায়, চলতি বছরের নোবেল পুরস্কারটি দেয়া হয়েছে কঠিন এক রাসায়নিক প্রক্রিয়াকে সহজ করার জন্য। ব্যারি শার্পলেস আর মর্টেন মেলডাল যৌথভাবে কার্যকরী ‘ক্লিক কেমেস্ট্রির’ ভিত্তি স্থাপন করেছেন। যে প্রক্রিয়ায় পদার্থের অণুগুলো খুব দ্রুত এবং কার্যকরী উপায়ে সংযুক্ত হয়। অপরদিকে ক্যারোলিন বেরতোজি জীবিত কোষে ক্লিক কেমেস্ট্রির ব্যবহার শুরু করে একে এক অনন্য মাত্রায় নিয়ে গেছেন।