বড়ো মৌমাছিরা কেন তরঙ্গ তৈরি করে?

বড়ো মৌমাছিরা কেন তরঙ্গ তৈরি করে?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৭ অক্টোবর, ২০২২

মৌচাকের চারিদিকে বড়ো বড়ো মৌমাছিরা তাদের শরীর উল্টে পাল্টে ঢেউ তৈরি করে। তাতে অন্য ঘাতক প্রাণী দূরে সরে যায়। মৌমাছির এই স্বভাবকে শিমারিং বা ঝিলমিল করা বলা হয়।
জার্নাল অফ এক্সপেরিমেন্টাল বায়োলজিতে গত সেপ্টেম্বর এমনই এক প্রতিবেদন বেরিয়েছে। উজ্জ্বল আলোতে হালকা রঙের পটভূমিকায় কালো রঙের বস্তুর উপস্থিতিতে মৌমাছিরা সবচেয়ে বেশি এই কাণ্ড ঘটায়। গবেষকরা বলছেন, মৌমাছির সবচেয়ে বড়ো শত্রু বোলতা/ভীমরুল, তাতেই ভয় পেয়ে জোট বেঁধে তরঙ্গ সৃষ্টি করতে থাকে মৌমাছির দল। জার্মানির কন্সট্যাঞ্জ বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানী কবিতা কান্নান বলছেন, হয়তো একমাত্র এই উপায়েই অন্য প্রজাতির প্রাণীকে আরেক প্রজাতি সতর্ক করে দিতে পারে।
কৃত্রিমভাবে পরীক্ষা চালিয়েছিলেন গবেষক সাজেশ বিজয়ন। এপিস ডরসাটা জাতের বড়ো মৌমাছির চাক নিয়ে তার সামনে ধূসর আর কালো রঙের কার্ডবোর্ড ঘোরানো হয়। পটভূমিকার রঙ ছিল ঐ একই। দেখা যাচ্ছে যখন কালো পর্দার সামনে ধূসর রঙের কার্ডবোর্ড ছিল, তখন মৌমাছিরা ঝিলমিল করে উঠেছে। কিন্তু উল্টোটায় সেটা ঘটেনি।
সাজেশ বলছেন, প্রথমটাই মৌমাছিদের কাছে প্রাকৃতিক আর স্বাভাবিক শত্রুর নিশান। আবার, ভোরে বা গোধূলিতে এই তরঙ্গ সৃষ্টির প্রবণতা অনেকটাই কম থাকে বলে জানাচ্ছেন সাজেশ বিজয়ন।