ভিটামিন কি সত্যিই আটকাতে পারে ক্যান্সার কিংবা হার্টের অসুখ?

ভিটামিন কি সত্যিই আটকাতে পারে ক্যান্সার কিংবা হার্টের অসুখ?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৭ অক্টোবর, ২০২২

কেবল মার্কিন মুলুকেই অর্ধেকের বেশি পূর্ণবয়স্ক মানুষজন প্রত্যেকদিন খাদ্যসহায়ক হিসেবে ভিটামিন খেয়ে থাকেন। টাকার অঙ্কে এটা ২০২১ সালে ছিল ৫০ বিলিয়ন মার্কিন ডলার, আগামী দশকে সেটা দ্বিগুণ হওয়ার সম্ভাবনা আছে।
ইউনাইটেড স্টেটস প্রিভেন্টিভ সার্ভিস টাস্ক ফোর্সের এক সদস্য জন ওয়ং বলছেন, কেন ভিটামিন খান জিজ্ঞেস করা হলে লোকে উত্তর দেয় স্বাস্থ্যের সামগ্রিক উন্নতির জন্যে কিংবা স্বাস্থ্য বজায় রাখতে। কার্ডিওভাস্কুলার আর ক্যান্সারের মতো রোগব্যাধিতে উন্নত দেশের বেশিরভাগ মানুষই ভোগেন। ভিটামিন খেতে একটা গোটা দেশ যখন মিলিতভাবে এতটা খরচ করে তখন এই খাদ্যসহায়ক অবশ্যই কার্যকর হওয়ার কথা।
কিন্তু পোর্টল্যান্ডে স্বাস্থ্য গবেষণা কেন্দ্রের মুখ্য পরিচালক এলিজাবেথ ও’কনোরের নেতৃত্বে সম্প্রতি এক গবেষণা হয়েছে। সেটা প্রকাশ পেল জার্নাল অফ দ্য আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশান নামের পত্রিকায়। দেখা গেছে, ভিটামিনকে খাদ্যসহায়ক হিসেবে ব্যবহার করলেই যে কাঙ্খিত সুফল মিলবে এমন কোনও স্পষ্ট নিয়ম নেই। বেশিটাই নির্ভর কোনও ব্যক্তিসাপেক্ষে, তাদের বিপাক বৈশিষ্ট্য অথবা খাবারের তালিকা অনুযায়ী।
গবেষণা বলছে, ক্যান্সার বা কার্ডিওভাস্কুলার রোগ নিরাময়ের সাথে ভিটামিন ডি বা ক্যালসিয়াম খাদ্যসহায়কের কোনও সরাসরি যোগসূত্র নেই।