বয়স্ক মানুষদের স্মৃতি চাঙ্গা করতে দাওয়াই ভিডিও গেম

বয়স্ক মানুষদের স্মৃতি চাঙ্গা করতে দাওয়াই ভিডিও গেম

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৯ অক্টোবর, ২০২২

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সান ফ্রান্সিস্কো ক্যাম্পাসের গবেষকরা একটা ভিডিও গেম বানিয়েই ক্ষান্ত থাকেননি। একটা মনস্তাত্ত্বিক সমীক্ষা পরীক্ষাও চালানো হয়েছিল ৪৭জন পূর্ণবয়স্ক লোককে নিয়ে। তাঁদের বয়েস ৬০ থেকে ৭৯-র মধ্যে। দুটো দলে এই স্বেচ্ছাসেবকদের ভাগ করে, একটা দলকে রিদিমিসিটি নামের একটা গানের ছন্দের গেম আর অন্য দলটাকে সাধারণ একটা শব্দ খোঁজার গেম খেলতে বলা হয়। পরীক্ষাটা দিনে ২০ মিনিট, সপ্তাহে ৫ দিন ধরে চলেছিল আট সপ্তাহ ধরে।
তারপর মুখ চিনতে পারার একটা পরীক্ষা নেওয়া হয় গেম খেলার ঐ আট সপ্তাহের শেষে। দেখা যায় যে সব ব্যক্তি রিদিমিসিটি গেম খেলছিল, তাঁদের স্বল্পকালীন স্মৃতির প্রভূত উন্নতি হয়েছে অন্য দলটার তুলনায়। গবেষকরা তাঁদের প্রতিবেদনে লিখছেন, সংগীতের ছন্দ যে ফলপ্রদ হবে সেটা আগেই আঁচ করা গিয়েছিল। থিওডোর জান্টো বলছেন, স্মৃতি যে কিছুটাও ভালো করা গেছে সেটাই চমৎকার ব্যাপার।
বয়সের সাথে সাথে বোঝা বা চিন্তা করার সাথে সাথে স্মৃতিভ্রংশ শুরু হতে থাকে। কিন্তু এই ভিডিও গেম থেকে বয়স্ক মানুষজন রীতিমতো উপকার পেতে পারেন। ঐ বিশ্ববিদ্যালয়ের আরেক স্নায়ুবিজ্ঞানী অ্যাডাম গ্যাজালে বলছেন, সব গেমের নির্দিষ্ট গোপন কিছু অ্যালগরিদম থাকে যা ব্যবহার করতে গেলে মস্তিষ্কের নানা রকমের সক্রিয়তা প্রয়োজন। তাতেই স্মৃতির পুনরুদ্ধার হয় যেমন, মননের ক্ষমতা অনেকটাই বাড়ে।