ঘূর্ণিঝড় আর মানসিক স্বাস্থ্য: হ্যারিকেন ইয়ানের আখ্যান

ঘূর্ণিঝড় আর মানসিক স্বাস্থ্য: হ্যারিকেন ইয়ানের আখ্যান

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৩ অক্টোবর, ২০২২

দক্ষিণ-পশ্চিম ফ্লোরিডার বাসিন্দারা ইয়ান ঘূর্ণিঝড়ের তাণ্ডবের পর নতুন করে জীবন তৈরি করতে ব্যস্ত। তুলান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটাই পরামর্শ দিতে চানঃ মানসিক স্বাস্থ্যের দিকটা অবহেলা করবেন না। ডিপ্রেশান থেকে বিরক্তি, রাগ থেকে অ্যাংজাইটি – নানান মানসিক সমস্যার মোকাবিলা করতে হয় হ্যারিকেনের তাণ্ডবলীলার পর।
তুলান ট্রমাটোলজি ইন্সটিটিউটের প্রধান চার্লস ফিজলি বলছেন, জীবন নতুন করে গঠন করার প্রাথমিক পর্যায়টা বেশ টালমাটাল। সারি সারি দুঃস্বপ্ন এসে ভিড় করে মাথার ভেতরে। প্রোফেসর ফিজলে ট্রমা সাইকোলজিতে পুরস্কারও পেয়েছেন। ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ে আলাদা করে ট্রমা ইন্সটিটিউট প্রতিষ্ঠা করার কৃতিত্বও ওনার আছে। ঐ তুলানেই ডিজাস্টার রেসিলিয়েন্স লিডারশীপ অ্যাকাডেমির কর্ণধার রেগি ফেরেইরা বলছেন, মানসিক স্বাস্থ্য আগের অবস্থায় ফিরিয়ে আনার কাজটা সহজ নয় মোটেই। নিজের প্রতি দয়ালু হওয়াটাও জরুরি।
সামাজিক যোগাযোগের বৃত্তে থাকাটা সবচেয়ে দরকারি। প্রয়োজন পড়লে ডিজাস্টার ডিসট্রেস হেল্পলাইনে ফোন করাও যেতে পারে। প্রাকৃতিক দুর্বিপাকের পর মানুষের মানসিক স্বাস্থ্য উদ্ধারের সংকল্পে আগেও কাজ আগেও কাজ করেছেন ডঃ ফেরেইরা। উনি বলছেন, দুর্যোগের পর কাছের মানুষের বিরুদ্ধে অত্যাচারের প্রবণতা বেড়ে যায়। হ্যারিকেন ইডা অথবা কোভিড অতিমারির সময়েও পারিবারিক ঝামেলার সংখ্যা অনেকটাই বেড়ে গিয়েছিল।