সুমেরু বাঁচাতে কাচের পুঁতি – বুমেরাং হতে পারে এই উদ্ভট প্রস্তাব

সুমেরু বাঁচাতে কাচের পুঁতি – বুমেরাং হতে পারে এই উদ্ভট প্রস্তাব

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৭ অক্টোবর, ২০২২

উত্তর মেরুর সাগরে বরফ গলা থামাতে ছোট্ট ফাঁপা কাচের পুঁতি ব্যবহার করার প্রস্তাব এসেছিল কয়েক বছর আগে। কিন্তু সম্প্রতি গবেষকরা পরীক্ষা করে দেখলেন এই পদ্ধতির প্রয়োগে বেড়ে যেতে পারে বরফ গলার হার।
আলাস্কা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত ফেয়ারব্যাঙ্কস জিওফিজিক্যাল ইন্সটিটিউটের বিজ্ঞানী মেলিন্ডা ওয়েবস্টার বলছেন, প্রস্তাবিত উপায় যে কারণে গ্রহণ করা হয়েছিল ঠিক তার উল্টোটাই ঘটছে। পৃথিবীর জলবায়ু আর মনুষ্য সমাজের উপর খারাপ প্রভাব পড়ছে।
বসন্তের আগমনে সুমেরু সাগরের বেশিরভাগটাই উজ্জ্বল সাদা মোটা বরফের চাদরে ঢাকা পড়ে যায়। ফলে সহজেই প্রতিফলিত হতে পারে সূর্যরশ্মি। কিন্তু কাচের পুঁতি যোগ করলে আসলে কিছুটা কালো হয়ে যাবে সমুদ্রতল, বিশেষত বছরের এই সময়টাতে। স্বভাবতই গোটা এলাকার উষ্ণতা কিছুটা বাড়বে, আর বরফও গলবে অধিক হারে।
ওয়েবস্টার ও তাঁর সহগবেষক ওয়ারেন লিখছেন, মোদ্দা কথা এটাই যে কাচের পুঁতি ব্যবহারের পরিকল্পনাটা শেষমেশ বুমেরাং হয়ে সুমেরু অঞ্চলের আবহাওয়ায় গোলযোগ তৈরি করতে পারে। ওয়েবস্টার বলছেন, বরং বিজ্ঞানীদের উচিৎ কোন কোন সঠিক বৈজ্ঞানিক উপায়ে বিশ্ব উষ্ণায়নে রাশ টানা যায় সেগুলো খুঁজে বের করা। মানুষের কিছু কিছু সামাজিক আচরণ নিয়ন্ত্রণ করলে বা পাল্টাতে পারলে জলবায়ু পরিবর্তন সত্যিই মোকাবিলা করা সম্ভব।
আর্থ’স ফিউচার নামের পত্রিকায় প্রকাশিত হল এই গবেষণাপত্র।