পশ্চিম ইউরোপে সামান্য বাড়ল প্রত্যাশিত আয়ু, নেমেই চলেছে মার্কিন মুলুকে

পশ্চিম ইউরোপে সামান্য বাড়ল প্রত্যাশিত আয়ু, নেমেই চলেছে মার্কিন মুলুকে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ১৯ অক্টোবর, ২০২২

কোভিডের ধাক্কায় সারা পৃথিবী জুড়েই মৃত্যুহার বেড়েছে। স্বভাবতই, গড় প্রত্যাশিত আয়ু কমেছে। গত বছরের গবেষণা থেকে জানা গিয়েছিল, অ্যামেরিকায় দু বছর আর ইংল্যান্ড-ওয়েলসে এক বছর হারে নীচে নেমে গেছে প্রত্যাশিত আয়ু সূচক।
নেচার পত্রিকার হিউম্যান বিহেভিয়ার বিভাগে প্রকাশিত গবেষণাপত্রে দেখা যাচ্ছে, ২০২১ সালের পর থেকে পশ্চিম ইউরোপের দেশে প্রত্যাশিত আয়ু কিছুটা হলেও পুনরুদ্ধার হয়েছে। কিন্তু পূর্ব ইউরোপ আর মার্কিন যুক্তরাষ্ট্রে বাড়তি খানিকটা ক্ষতি হয়েছে। পৃথিবীতে নরওয়ে একমাত্র দেশ, যেখানে প্রত্যাশিত আয়ু কোভিড অতিমারি শুরুর আগে যা ছিল তার চেয়ে বেড়েছে ২০২১ সালে।
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত লেভারহাম সেন্টার ফর ডেমোগ্রাফিক সায়েন্স এবং ম্যাক্স প্ল্যাঙ্ক ইন্সটিটিউট ফর ডেমোগ্রাফিক সায়েন্সের যৌথ উদ্যোগে ইউরোপের ২৯টা দেশ থেকে তথ্য সংগ্রহ করা হয়। তার সাথে অ্যামেরিকা আর চিলির তথ্যও নিয়েছিলেন গবেষকরা।
পূর্ব ইউরোপের কিছু দেশ কোভিডের প্রাথমিক ঢেউগুলো অবজ্ঞা করেছিল, আর ভ্যাকসিন নেওয়ার হার এসব দেশে বেশ কম। ফলে মৃত্যুহার অনেকটাই বেড়ে গেছে পূর্ব ইউরোপের ঐসব দেশে। সবচেয়ে ভয়াবহ দৃষ্টান্ত – বুলগেরিয়া। ২০১৯ সালের পর থেকে দেশটার প্রত্যাশিত আয়ু কমেছে ৩.৫ বছর।