বিলুপ্ত মনুষ্য প্রজাতির চিহ্ন মিলল পোল্যান্ডের গুহায়

বিলুপ্ত মনুষ্য প্রজাতির চিহ্ন মিলল পোল্যান্ডের গুহায়

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ১৯ অক্টোবর, ২০২২

পোল্যান্ডের ম্যালোপোলস্কা অঞ্চলে টুনেল উইল্কি গুহা। ১৯৬০ সাল নাগাদ এই গুহায় প্রাথমিক খননকাজ শুরু হয়েছিল। আবার ২০১৬ সালে বিজ্ঞানীরা ঐ গুহায় ফিরে যান গবেষণার জন্যে। মধ্য ইউরোপে আদিম মানুষের কীভাবে এলাকা পাল্টেছিল, কোথায় কোথায় তারা বসতি তৈরি করেছিল তার একটা রূপরেখা দিতে পারে পোল্যান্ডের এই গুহা।
গুহায় আবিষ্কৃত জিনিসপত্র যে সময়কালের বলে গবেষকরা অনুমান করছেন, সেই সময়ের মনুষ্য প্রজাতি আজ বিলুপ্ত। তাদের হোমো হেইডেলবার্গেন্সিস বলা হয়। নিয়েন্ডারথাল আর আধুনিক মানুষের মধ্যে তারাই শেষ যোগসূত্র বলে মনে করেন বিজ্ঞানীরা। আনুমানিক ঐ সময়কালে মধ্য ইউরোপে চরম আবহাওয়া বিরাজমান, ফলে স্বাভাবিকভাবেই শারীরিক আর সাংস্কৃতিক অভিযোজন ছিল ভীষণ দরকারি। পোল্যান্ডের ওয়ারশ বিশ্ববিদ্যালয়ের প্রত্নবিশারদ ম্যালগোরজাটা কট বলছেন, এই বিষয়টাই গবেষকদের কাছে সবচেয়ে আকর্ষণের।
গুহায় পাওয়া পদার্থের স্তরের বয়েস হিসেব করে দেখা গেল সেগুলো ১১,৭০০ থেকে ৪০,০০০ বছরের পুরনো হতে পারে। অর্থাৎ হলোসিন যুগ থেকে পিছনের দিকে প্যালিওলিথিক যুগ অবধি বিস্তৃত। যেসব জন্তু জানোয়ারের হাড়গোড় মিলেছে তারাও প্যালিওলিথিক যুগের শেষদিকেই পৃথিবীতে ছিল। তাদের মধ্যে গুরুত্বপূর্ণ ইউরোপীয় জাগুয়ার, মসব্যাক নেকড়ে, ডেনিঞ্জার ভল্লুক ইত্যাদি।
হোমো হেইডেলবার্গেন্সিস প্রজাতির হাড় আর খুলির নমুনা খুঁজে বের করতে সম্প্রতি আবার উদ্যোগী হয়েছেন পোল্যান্ডের বিজ্ঞানীরা। সায়েন্টিফিক রিপোর্টস পত্রিকায় প্রকাশিত হল এই গবেষণাপত্র।