প্লাস্টিক-ভুক রোবট মাছ!

প্লাস্টিক-ভুক রোবট মাছ!

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৫ অক্টোবর, ২০২২

ইংল্যান্ডের সারে বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে সম্প্রতি রোবটিক্সের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছিল। তাতেই রোবট-মাছের প্রযুক্তি প্রথম পুরস্কার পেয়েছে। কর্তৃপক্ষের তরফে সাংবাদিক সম্মেলনে জানানো হল, বাস্তবিকই তৈরি করা সম্ভব হয়েছে রোবটফিশ। কিন্তু কাজটা কী?
এই রোবট-মাছ গিলে নিতে পারে মাইক্রোপ্লাস্টিক। এমনিতেই জলদূষণের একটা বড়ো কালপ্রিট এই প্লাস্টিক। শুধু সাগরে নয়, নদীনালা হ্রদ পুকুর সর্বত্রই প্লাস্টিকের দূষণে জেরবার। কিন্তু এই সমস্যার একক কোনও সমাধান নেই, এমনটাই বলছেন পুরস্কারজয়ী এলিনর ম্যাকিনটস।
কেমনভাবে কাজ করবে এই রোবট? জলের মধ্যে দিয়ে যাওয়ার সময় রোবটের মুখ খোলা থাকবে আর মাইক্রোপ্লাস্টিক জমা হতে থাকবে পেটের মতো ফাঁপা অংশে। যখন ঐ ফাঁপা জায়গাটা ভর্তি হয়ে যাবে। তারপর নিজে থেকেই ঐ রোবট মাছ পেটের অংশটাতে চাপ দিয়ে বাড়তি জল বাইরে বের করে দিয়ে ধরে রাখবে শুধুমাত্র প্লাস্টিক বর্জ্য।
লম্বায় এই রোবট ৫০ সেন্টিমিটার। ২ মিলিমিটার আকারের ছোট প্লাস্টিকের টুকরোও এটা গিলে নিতে পারে। জলের ভেতর জোয়ারভাঁটার ওঠানামা বোঝার জন্য রোবটের ভেতর উপযুক্ত সেন্সর লাগানো আছে। এমনকি জলের নীচে আলোর মাত্রাও টের পায় সে।