দুঃস্বপ্নের সমস্যা মেটাতে অভিনব পদ্ধতি বিজ্ঞানীদের

দুঃস্বপ্নের সমস্যা মেটাতে অভিনব পদ্ধতি বিজ্ঞানীদের

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৮ অক্টোবর, ২০২২

সারা দুনিয়া জুড়ে ৪% পূর্ণবয়স্ক মানুষ দুঃস্বপ্নের সমস্যায় ভোগেন। কিন্তু সংগীতের প্রয়োগে সুইজারল্যান্ডের গবেষকরা দুঃস্বপ্ন থেকে মুক্তি দেওয়ার আশা জাগিয়ে তুলেছেন।
স্বপ্নের ঘোরে কেমন আবেগ অনুভূত হয় তার সাথে আমাদের ভালো থাকার নিবিড় যোগাযোগ রয়েছে। এবার স্বপ্নের ভেতরকার সেই আবেগকে নিয়ন্ত্রণ করে গবেষকরা পরীক্ষা করে দেখেছেন কীভাবে দুঃস্বপ্ন থেকে রেহাই দেওয়া যায় ভুক্তভোগীদের।
জেনেভা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তত্ত্বাবধানে দু সপ্তাহব্যাপী এক পরীক্ষা চলেছিল। যোগ দিয়েছিলেন ১৮জন ব্যক্তি যারা প্রতিরাতেই দুঃস্বপ্ন দেখেন। রাত্রিবেলা তাদের ওয়্যারলেস হেডফোন পরার নির্দেশ দেওয়া হয়েছিল। তাতে বিশেষ রকমের গান শোনানো হত ঘুমের র‍্যাপিড আই মুভমেন্টের পর্যায়ে। ঘুমের এই নির্দিষ্ট স্তরেই দুঃস্বপ্ন হানা দেয় সাধারণত। দেখা গেছে যারা সাউন্ড থেরাপি নিয়েছেন, তাদের ঐ দু সপ্তাহে দুঃস্বপ্নের সংখ্যা কম। এরপর তাদের বলা হয়েছিল আরও তিন মাস টানা এই প্রক্রিয়ার মধ্যে থাকার জন্যে। দেখা গেছে, দুঃস্বপ্নের বদলে তাদের স্বপ্নের মধ্যে ভালো আবেগের জন্ম হচ্ছে।
মুখ্য গবেষক ল্যাম্প্রোস পেরোগামভ্রোস বলছেন, দুঃস্বপ্নের সংখ্যা যেমন খুব দ্রুত কমেছে তেমনই ভালো স্বপ্ন দেখার প্রবণতাও বেড়েছে। গবেষক আর চিকিৎসকদের কাছে ঘুম আর স্বপ্নের বিশ্লেষণের জন্যে নতুন পদ্ধতি আরও অনেক অন্য দরজা খুলে দেবে।