রেকর্ড ছুঁল তিনটে মুখ্য গ্রিনহাউস গ্যাস

রেকর্ড ছুঁল তিনটে মুখ্য গ্রিনহাউস গ্যাস

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৩১ অক্টোবর, ২০২২

ওয়ার্ল্ড মেটেওরোলজিকাল অর্গানাইজেশন বা সংক্ষেপে ডবলুএমও। বিশ্বব্যাপী জলবায়ু সংকটের এখনকার চিত্রটা তুলে ধরেছে এই সংস্থা। ২০২১ সালের শেষে রেকর্ড মাত্রায় পৌঁছেছে প্রধান তিনটে গ্রিনহাউস গ্যাস।
চলতি বছরের শুরুতে, কার্বন ডাই অক্সাইডের গড় ঘনত্ব পৃথিবীব্যাপী ছিল ৪১৫.৭ পিপিএম। মিথেন ১৯০৮ পার্টস পার বিলিয়ন, বা পিপিবি। আর নাইট্রাস অক্সাইড ছিল ৩৩৪.৫ পিপিবি-তে।
ডবলুএমঅ-র বহুচর্চিত প্রতিবেদন বলছে, গত ৪০ বছর ধরে পদ্ধতিগত মিথেন পরিমাপের ক্ষেত্রে গত বছরে একলাফে মিথেন নিঃসরণের পরিমাণ সর্বাধিক। অর্থাৎ, ২০২০ সালের থেকে ২০২১ সালে মিথেনের ঘনত্ব বাতাসে যতটা বেড়েছে, ততখানি গত চার দশকে হয়নি।
তেমনটা ঘটেছে কার্বন ডাই অক্সাইডের ক্ষেত্রেও। এই গ্রিনহাউস গ্যাসের মাত্রা ২০২০ থেকে ২০২১ সালের মধ্যে বেড়েছে গড়ে ২.৫ পিপিএম মাত্রায়। কার্বন ডাই অক্সাইডের মাত্রাবৃদ্ধির হার গত দশকে ছিল বছরে ২.৪৬ পিপিএম করে। এইসব গ্রিনহাউস গ্যাসের মাত্রা এমন লাফিয়ে লাফিয়ে কেন বাড়ছে সেটা গভীরভাবে তদন্ত দাবী করে, এমনটাই বলছেন ঐ সংস্থার গবেষকরা।
ওয়ার্ল্ড মেটেওরোলজিকাল অর্গানাইজেশনের সাধারণ সভাপতি অধ্যাপক পেটেরি টালাস বলছেন, আমাদের সামনে ভয়াবহ সংকট অপেক্ষা করে আছে। গ্রিনহাউস গ্যাস বুলেটিন অনুযায়ী, তড়িঘড়ি এই গ্যাসের নিঃসরণ কমানো দরকার যাতে পৃথিবীর গড় উষ্ণতা বৃদ্ধিতে সামান্য হলেও লাগাম টানা যায়। শিল্পপ্রতিষ্ঠান, শক্তি-উৎপাদন কেন্দ্র আর যানবাহনের ক্ষেত্রে আমূল পরিবর্তন প্রয়োজন। আবার অর্থনৈতিক সুবিধে আর প্রযুক্তিগত সম্ভাব্যতার কথাও মাথায় রাখা দরকার। সময় চলে যাচ্ছে দ্রুত।