প্রতিদিন ৯৬ পাউন্ড প্লাস্টিকের টুকরো হজম করতে হয় নীল তিমিদের!

প্রতিদিন ৯৬ পাউন্ড প্লাস্টিকের টুকরো হজম করতে হয় নীল তিমিদের!

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২ নভেম্বর, ২০২২

পৃথিবীর মোটামুটি সব কোনাতেই ছড়িয়ে পড়েছে প্লাস্টিক দূষণ। কিন্তু পৃথিবীর বৃহত্তম প্রাণী নীল তিমি যে প্লাস্টিকের শিকার হবে এটাও কেউ হয়তো ভাবেনি। যদিও হচ্ছে সেটাই ঠিক। ১০ মিলিয়ন প্লাস্টিকের টুকরো রোজ গিলতে হচ্ছে নীল তিমিদের। মঙ্গলবার প্রকাশিত এক গবেষণায় এমনই চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে।
সমুদ্রের গভীরতম এলাকা থেকে শুরু করে উচ্চতম পর্বতচুড়ো – কোথায় ছড়িয়ে নেই এই মাইক্রোপ্লাস্টিক! এমনকি মানুষের অঙ্গে, রক্তেও জাল বিস্তার করেছে প্লাস্টিকের ছোট টুকরো।
নেচার কমিউনিকেশন পত্রিকায় প্রকাশিত নতুন গবেষণায় বিজ্ঞানীরা মডেলের সাহায্য নিয়ে দেখিয়েছেন কত পরিমাণে প্লাস্টিক তিমিদের হজম করতে হচ্ছে। মার্কিন গবেষকরা পরীক্ষামূলকভাবে ১৯১টা তিমির গায়ে বিশেষ সেন্সর লাগিয়ে চিহ্নিত করেছিলেন। তাদের মধ্যে নীল তিমির সাথে ছিল ফিন আর হাম্পব্যাক প্রজাতির তিমিও। ক্যালিফোর্নিয়ার উপকূল থেকে এরপর এইসব তিমিদের গতিবিধি নজরে রাখা হয়। এটা শ্রেফ একটা অ্যাপেল ওয়াচের মতো যা তিমিদের গায়ে সেঁটে দেওয়া হয়েছিল, বলছেন ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটির গবেষক শিরেল কাহানে-র‍্যাপোর্ট।
সমুদ্রের জলের ৫০ থেকে ২৫০ মিটার গভীরে যেখানে অণুপ্লাস্টিকের ঘনত্ব সবচেয়ে বেশি থাকে, সেখানেই আবার শিকার ধরা আর খাওয়ার রেওয়াজ আছে তিমিদের। পৃথিবীতে বসবাসকারী সবচেয়ে বড়ো প্রাণীটাই সর্বোচ্চ পরিমাণ প্লাস্টিক ভক্ষণ করে। সেটা ৪৩.৬ কেজি বা প্রায় ৯৬ পাউন্ড প্লাস্টিকের টুকরো। এমনই উঠে এসেছে গবেষণার হিসেবে। অন্যদিকে হাম্পব্যাক তিমিদের পেটে যায় গড়ে চার মিলিয়ন প্লাস্টিকের টুকরো।