অক্টোপাস কেমনভাবে দেখে?

অক্টোপাস কেমনভাবে দেখে?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২ নভেম্বর, ২০২২

অক্টোপাসের মগজে অপটিক লোবের একটা বিশদ ম্যাপ তৈরি করে একেবারে কোষ থেকে কোষের বিবরণ দিলেন গবেষকরা। দেখা গেছে মানুষের দৃষ্টিপদ্ধতির সাথে কিছু জায়গায় অনেক মিল, আবার তফাতও কম নয়।
মানুষ আর অক্টোপাস উভয় প্রজাতিই আজ থেকে ৫০০ মিলিয়ন বছর আগে এক সাধারণ পূর্বসূরি থেকে বিবর্তিত হয়েছে। কিন্তু একই সমস্যার সমাধানে কীভাবে দুটো আলাদা প্রাণী পৃথকভাবে তাদের দৃষ্টিপদ্ধতি তৈরি করেছে সেটা ভাববার বিষয় বটে। শারীরবৃত্তীয়, জীবনযাপন আর বাসস্থানের মধ্যে পাহাড়প্রমাণ ফারাক থাকলেও মেরুদণ্ডী আর অক্টোপাসের দেহে চোখের তারা আর লেন্স কিন্তু সৃষ্টি হয়েছে। এই ব্যবস্থার মাধ্যমেই আলো পৌঁছায় চোখের রেটিনাতে।
এবার অরেগন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা পুঙ্খানুপুঙ্খভাবে অক্টোপাসের দৃষ্টিব্যবস্থা ম্যাপ করলেন। ২৬০০০-এরও বেশি কোষের বিশ্লেষণ করে দেখেছেন ওনারা। গবেষণার কাজে দুটো ক্যালিফোর্নিয়া টু-স্পট অক্টোপাসের অপ্রাপ্তবয়স্ক নমুনা নেওয়া হয়েছিল। এদের ল্যাটিন নাম অক্টোপাস বাইম্যাকুলয়েডস। মেরুদণ্ডী প্রাণীদের মতোই অক্টোপাসের দৃষ্টিতন্ত্র কয়েকটা স্তরে বিভক্ত। কিন্তু কোষের বৈচিত্র্য আর যেভাবে তারা সজ্জিত থাকে, সেটা মৌলিকভাবেই পৃথক।
অরেগন বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানী ক্রিস নিয়েল বলছেন, অক্টোপাসের দেহে স্নায়ুকোষ একে অপরের উপর জড়িয়ে থাকে না। বরং তারা একেবারে অন্য ধরনের নিউরোট্রান্সমিটার ব্যবহার করে। দৃষ্টির জন্যে প্রয়োজনীয় গণনা তাদের শরীরেও একই, কিন্তু তারা ভিন্নভাবে এই কাজ সমাধা করে থাকে।
কারেন্ট বায়োলজি পত্রিকায় প্রকাশিত হল এই গবেষণাপত্র।