দুর্ঘটনার কয়েক দশক পরে চ্যালেঞ্জারের টুকরো খুঁজে পাওয়া গেল

দুর্ঘটনার কয়েক দশক পরে চ্যালেঞ্জারের টুকরো খুঁজে পাওয়া গেল

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১২ নভেম্বর, ২০২২

আজ থেকে ৩৭ বছর আগেকার কথা। নাসার স্পেস শাটেল চ্যালেঞ্জার একটা ভয়াবহ বিস্ফোরণে ভেঙে পড়েছিল। উড়ান শুরু করার মাত্র ৭৩ সেকেন্ড পর ঘটে এই অনভিপ্রেত দুর্ঘটনা। প্রাণ গিয়েছিল সাতজন মহাকাশচারীর।
তারপর থেকেই ঐ মহাকাশযানের ভাঙা টুকরো উদ্ধারে নেমে পড়েছিল নাসা। মর্মান্তিক ঐ দুর্ঘটনার পরের কিছু বছরে বেশিরভাগ পরিত্যক্ত কাঠামোই খুঁজে পাওয়া গিয়েছিল।
সম্প্রতি, চলচ্চিত্র-নির্মাতা একটা দল হিস্ট্রি চ্যানেলের জন্য শুট করছিল। সমুদ্রের তলায় তারাই চ্যালেঞ্জারের ২০ ফুট লম্বা একটা টুকরো খুঁজে পেয়েছে। এটা একেবারেই অপ্রত্যাশিত এবং দুর্দান্ত আবিষ্কার। ফিল্ম দলের মূল উদ্দেশ্য যদিও ছিল বারমুডা ট্রায়াঙ্গেলে হারিয়ে যাওয়া জাহাজের ধ্বংসাবশেষ খুঁজে বের করা। ঐ অঞ্চলটা স্পেস কোস্টের দক্ষিণ দিকে অবস্থিত।
গত ২৫ বছরের মধ্যে ঐ দুর্ঘটনার কোনও নমুনা এই প্রথম সন্ধানে এলো। সামুদ্রিক জীববিজ্ঞানী মাইক বার্নেট ঐ ফিল্ম দলটাকে নেতৃত্ব দিচ্ছিলেন। তাঁর কথায়, খুব তাড়াতাড়ি দলের কাছে স্পষ্ট হয়ে যায় যে অভিনব কিছুর খোঁজ মিলেছে। দলের তরফ থেকে তৎক্ষণাৎ খবর দেওয়া হয়েছিল নাসাকে।
নাসার আধিকারিকরা জলের নিচের ভিডিও ফুটেজ খতিয়ে দেখে নিশ্চিত হয়েছেন যে ঐ বড়ো ভাঙা টুকরোটা অবশ্যই চ্যালেঞ্জারের। সংস্থার অফিসার বিল নেলসন সাংবাদিক বিবৃতিতে স্পষ্ট করে দিয়েছেন বিষয়টা।
ইউনিভার্স টুডে পত্রিকায় প্রকাশ পেয়েছে এই প্রতিবেদন।