অবশেষে আর্টেমিসের সফল উৎক্ষেপণ

অবশেষে আর্টেমিসের সফল উৎক্ষেপণ

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৭ নভেম্বর, ২০২২

অনেক বাধাবিপত্তি পেরিয়ে শেষমেশ গতকাল সফল উৎক্ষেপণ করা সম্ভব হল আর্টেমিস-১ স্পেস লঞ্চ সিস্টেমের। নিউ ওরিয়ন নামের মহাকাশযানকে পিঠে নিয়ে আর্টেমিস পৌঁছে গেল পৃথিবীর কক্ষপথে।
ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে যাত্রা শুরু করলো নাসার তৈরি এই মহাকাশযান। সময়টা ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের ইস্টার্ন টাইম অনুযায়ী রাত ১টা বেজে ৪৭ মিনিট। গতকাল, মানে বুধবার।
ওড়ার কিছুক্ষণ পরেই আর্টেমিসের মূল রকেট থেকে ওরিয়ন স্পেসক্রাফট আর ইন্টেরিম ক্রায়োজেনিক প্রপালশান স্টেজ আলাদা হয়ে যায়। তারপর গতিবেগ যখন ঘণ্টায় ২৫০০০ কিলোমিটারের উপরে চলে যায়, তখন জ্বালানী প্রকোষ্ঠ বা বুস্টার আর কোর স্টেজ পৃথক হয়ে যায় রকেট থেকে। এখন পৃথিবীর চারিদিকে নির্দিষ্ট কক্ষপথে মুক্ত হয়ে ঘুরে বেড়াচ্ছে ওরিয়ন নামের মহাকাশযানটা।
কিছু সময়ের ব্যবধানেই সিস্টেম ঠিকঠাক চলছে কিনা সেটা পরীক্ষা করে দেখে নেবেন মিশন কন্ট্রোলের সদস্যরা। তারপর ওরিয়নের সাথে যুক্ত সৌর প্যানেলগুলো খুলে দেওয়া হবে। তারপর পৃথিবীর কক্ষপথ থেকে ওরিয়নকে মুক্ত করে দিয়ে চাঁদের উদ্দেশ্যে পাঠানো হবে সেটাকে।
চাঁদের চারিপাশে নির্দিষ্ট কক্ষপথে প্রতিস্থাপন করে তবেই পৃথিবীতে ফেরত আসবে আর্টেমিস। এতে সময় লাগবে ন্যূনতম ২৬ দিন। তারপর আর্টেমিসের শেষ মিশন। আর্টেমিস-৩। এই অভিযানে প্রায় অর্ধ শতাব্দী পর আবার চাঁদে মহাকাশচারীদের পাঠাতে চলেছে নাসা। প্রথমবারের জন্য একজন মহিলা আর একজন কৃশাঙ্গ মহাকাশচারী পদার্পণ করবে চাঁদের মাটিতে।
আর্টেমিস-১ এর লঞ্চ ডিরেক্টর চার্লি ব্ল্যাকওয়েল-থম্পসন বলছেন, চাঁদ আর মঙ্গলের মাটিতে যে মার্কিন যুক্তরাষ্ট্র ফিরে আসছে তার প্রথম পদক্ষেপ হিসেবে স্মরণীয় হয়ে থাকবে আর্টেমিস-১ অভিযান।