মৌমাছির আয়ু কমেছে ৫০ শতাংশ

মৌমাছির আয়ু কমেছে ৫০ শতাংশ

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২১ নভেম্বর, ২০২২

মৌমাছি চাষের ক্ষেত্রে একেকটা কলোনি কতদিন বেঁচে আছে সেটা গুরুত্বপূর্ণ বিষয়। আয়ব্যয়ের ব্যাপারটা অনেকটাই নির্ভর করে কলোনি টার্নওভারের উপর। কিন্তু গত এক দশক জুড়ে মার্কিন মৌমাছি-প্রতিপালকরা অভিযোগ করছেন যে তাদের বেশ অনেকখানি ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। মানেটা হল, এই পরিমাণ লাভের জন্যে তাদের অনেক বেশি কলোনি প্রতিস্থাপন করতে হচ্ছে।
এ বিষয়ে গবেষণাপত্র প্রকাশিত হল গত ১৪ই নভেম্বর সায়েন্টিফিক রিপোর্টস পত্রিকায়। মৌমাছিদের জীবনচক্রে সামগ্রিকভাবে যে অবনমন ঘটেছে এবং তাদের আয়ুষ্কাল কমেছে, সেটাই দেখানো হয়েছে গবেষণায়। গবেষকরা ইঙ্গিত দিচ্ছেন হয়তো জেনেটিক পরিবর্তন ঘটে গেছে। শুধুই পরিবেশ পরিবর্তনগত কারণ নয়। তাতেই মৌমাছি প্রতিপালন শিল্পে এই অধোগতি।
মুখ্য গবেষক অ্যান্থনি নিয়ারম্যান বলছেন, মৌমাছিদের পূর্ণবয়স্ক হওয়ার আগেই কলোনি থেকে বের করে নিয়ে পরীক্ষা করা হয়েছে। যাতে পরিবর্তনটা আগেভাগেই আঁচ করা যায়। এখান থেকেই অনুধাবন করা যাচ্ছে যে জেনেটিক বদলের কারণেই আয়ুষ্কাল কমছে মৌমাছিদের। যদি এই ধারনা সম্পূর্ণ সঠিক হয় তাহলে জেনেটিক ফ্যাক্টরকে আলাদা করে এমন মৌমাছির জন্ম দেওয়া সম্ভব যারা বেশিদিন বাঁচবে।
গবেষণায় আরও দেখা গেছে যে গত ৫০ বছরে ক্রমাগত কমেছে মৌমাছিদের জীবনকাল। কমার হার প্রায় ৫০%। কিন্তু মৃত কলোনিগুলো প্রতিবছর পাল্টে দিলে জীবনকাল হ্রাসের হার কমে দাঁড়ায় ৩৩%-এ। গত ১৪ বছরের তথ্য নিয়ে গবেষকরা এই সিদ্ধান্তগুলো জানাচ্ছেন।