আর্টেমিসের পাঠানো ছবি – ডুবন্ত পৃথিবী!

আর্টেমিসের পাঠানো ছবি – ডুবন্ত পৃথিবী!

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ২৪ নভেম্বর, ২০২২

২১শে নভেম্বর অর্থাৎ গত সোমবার চাঁদের খুব কাছ দিয়ে প্রথমবারের জন্যে উড়ে গেল ওরিয়ন নামের মহাকাশযান। চাঁদের মাটি থেকে মাত্র ১৩০ কিলোমিটার দূরত্বে ছিল নাসার এই স্পেসক্র্যাফট।
উড়তে উড়তেই মহাকাশযানে লাগানো ক্যামেরা থেকে চাঁদের কিছু দুর্দান্ত ছবি তোলা হল। পৃথিবী তখন অনেক দূরে, এককোণে যেন। সূর্য যেমন দিগন্তে ডুবে যায়, তেমনই পৃথিবী ডুবে যাচ্ছিল চাঁদের সীমানা থেকে।
ফুটেজ প্রকাশ করলেন নাসার মিশন কন্ট্রোল কমেন্টেটর স্যান্ড্রা জোন্স। ওনার ভাষায়, আমাদের গ্রহটাকে একটা ফ্যাকাশে নীল বিন্দু ছাড়া আর কিছুই মনে হচ্ছিল না ছবিতে। আর সেটাই এখন ছবিতে দেখছে সেই গ্রহেরই আট বিলিয়ন মানুষজন।
আর্টেমিস-১ প্রকল্পের ফ্লাইট ডিরেক্টর জুড ফ্রেইলিং বলছেন, সরাসরি লাইভ-স্ট্রিম ভিডিও যে দেখতে পাবো এইভাবে সেটা কল্পনাও করিনি। কিন্তু গোটা ব্যবস্থাটাকে বাজিয়ে দেখে নেওয়ার জন্যে ব্যান্ডউইডথ সীমাকে আরও বাড়ানো যেতে পারে। এই অবস্থানের পর উড়তে উড়তে যখনই ব্যান্ডউইডথ মিলবে তখনই অভিযানটা লাইভ-স্ট্রিম করা হবে।
চাঁদের নাগাল ঘেঁষে ফের আগামী ৫ই ডিসেম্বর উড়ে যাবে ওরিয়ন। চারপাশের আলোর পরিস্থিতি ছবি তোলার মতো উপযুক্ত হলেই আবার দারুণ কিছু আলোকচিত্র পাওয়া যাবে। এবারে নাসার লক্ষ্য রয়েছে অ্যাপোলো মহাকাশযানের চাঁদে পদার্পণের জায়গাটা।
নিবন্ধটা প্রকাশিত হয়েছে ইউনিভার্স টুডে নামক পত্রিকায়।