লাইট সুইচের একটা টোকাতেই তৈরি হবে নতুন জ্বালানি

লাইট সুইচের একটা টোকাতেই তৈরি হবে নতুন জ্বালানি

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৬ নভেম্বর, ২০২২

লোহা, তামা আর একটা সাধারণ এলইডি লাইট। এগুলো দিয়েই কম খরচের একটা প্রযুক্তি দেখানো যায় যা দিয়ে হাইড্রোজেন জ্বালানির বণ্টনে মিলবে প্রভূত সুবিধে। হাইড্রোজেন থেকে কার্বন দূষণের ভয় ছাড়াই বেশি পরিমাণ শক্তি উৎপাদন করা সম্ভব।
প্রিন্সটন আর রাইস বিশ্ববিদ্যালয়ের কিছু গবেষক নতুন এই ফিকির উদ্ভাবন করলেন। এর জন্যে প্রাথমিক পর্যায়ে একটানা অনেক পরীক্ষা চালাতে হয়েছিল। উন্নত গণন পদ্ধতির সাহায্য নিয়ে আর ন্যানোটেকনোলজি ব্যবহার করে কীভাবে তরল অ্যামোনিয়া থেকে হাইড্রোজেন আলাদা করে নেওয়া যায় সেটাই হাতেনাতে দেখালেন বিজ্ঞানীরা। হাইড্রোজেন নিষ্কাশনের পদ্ধতিটা এতদিন ব্যয়বহুল ছিল আর প্রচুর বিদ্যুৎ শক্তির অপচয় ঘটত।
গত ২৪শে নভেম্বর সায়েন্স পত্রিকায় অনলাইন প্রকাশিত হয়েছে গবেষণা সংক্রান্ত একটা নিবন্ধ।
রাইস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাওমি হালাস ছিলেন অন্যতম মুখ্য গবেষক। ওনার মতে, পরীক্ষার ফলাফল বলে দিচ্ছে আমরা লক্ষ্যের দিকে দ্রুত এগিয়ে চলেছি। নতুন পদ্ধতিটা সহজ। প্রয়োজনের পড়লেরই হাইড্রোজেন স্টোরেজ থেকে হাইড্রোজেন নিষ্কাশন সহজেই করা যাবে। প্রযুক্তির জন্যে দরকারি উপাদানগুলো সহজলভ্য।
ন্যানোটেকনোলজির খুদে খুদে ধাতুর টুকরোর সাথে আলোর সমন্বয় বিজ্ঞানের নবতম ক্ষেত্রগুলোর মধ্যে একটা। বলা হয় প্লাসমোনিকস। আলোর তরঙ্গদৈর্ঘ্যের চেয়ে ছোট আকারের ধাতুর টুকরোর উপর আলো ফেললে অসাধারণ আর বিশেষভাবে প্রয়োগ করা যায় এই গোটা ব্যাপারটা। নতুন এই গবেষণায় এই আলোকে বিজ্ঞানীরা ব্যবহার করলেন ধাতুর ন্যানোপার্টিকেলের মধ্যে থাকা ইলেকট্রনকে উত্তেজিত করতে। তাহলেই সেই সক্রিয় ইলেকট্রন অ্যামোনিয়াকে ভেঙে হাইড্রোজেন উৎপাদন করতে পারবে। তীব্র তাপের আবহও প্রয়োজন হবে না।