গ্রেট ব্যারিয়ার রিফ কি এবার ইউনেস্কোর ’বিপন্ন’-র তালিকায়?

গ্রেট ব্যারিয়ার রিফ কি এবার ইউনেস্কোর ’বিপন্ন’-র তালিকায়?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৩ ডিসেম্বর, ২০২২

২০২২ সালের মার্চ মাসে রিঅ্যাক্টিভ মনিটরিং মিশনের বিশেষজ্ঞরা ইউনাইটেড নেশানস এডুকেশানাল, সাইন্স অ্যান্ড কালচারাল অর্গানাইজেসান্স (UNESCO)-কে সুপারিশ করেন যে গ্রেট ব্যারিয়ার রিফকে ইউনেস্কোর ‘বিপন্ন’-র তালিকায় যুক্ত করা উচিত।
বিশ্ব ঐতিহ্যের ‘বিপন্ন’-র তালিকায় এই গ্রেট ব্যারিয়ার রিফকে যুক্ত করার একাধিক প্রচেষ্টা সত্ত্বেও তা সফল হয়নি। সাম্প্রতিক কালেও ২০২১ সালে অস্ট্রেলিয়ান সরকারের বাধায় এই প্রচেষ্টা সফল হয়নি।
ওয়ার্ল্ড হেরিটেজ সেন্টার (WHC) এবং ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর দ্য কনজারভেশন অফ নেচার (IUCN) -এর বিজ্ঞানীরা নতুন যৌথ প্রতিবেদনে বলেন যে নিয়মিত, বিশ্ব উষ্ণায়ণের ফলে সমুদ্রের মধ্যে তাপপ্রবাহের মাত্রা বেড়ে, প্রবালের মধ্যে শাওলাগুলো বেরিয়ে গিয়ে প্রবালকে সাদা করে দেয় (প্রবাল ব্লিচিং), এর ফলে প্রবালগুলো মরে যাওয়ার সম্ভাবনাও বেড়ে যায়, পাশাপাশি জীববৈচিত্র্যের পরিবর্তন এই ব্যারিয়ার রিফকে ভয়ঙ্কর ক্ষতির দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে।
বর্তমান পরিবেশ মন্ত্রী তানিয়া প্লিবারসেক এবং গ্রেট ব্যারিয়ার রিফের বিশেষ প্রতিনিধি নিতা গ্রিন মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনে তাদের যৌথ বিবৃতিতে এই বিষয়ের উপর জোর দিয়েছেন। জেমস কুক ইউনিভার্সিটির সামুদ্রিক জীববিজ্ঞানের অধ্যাপক জোডি রামার সায়েন্স পত্রিকা ‘কসমস’ – এ বলেছেন যে উষ্ণতা বৃদ্ধির কারণে ভবিষ্যতে কোরাল রিফের ৯৯% ধ্বংস হয়ে যাওয়ার সম্ভাবনা আছে।