সংক্রামিত নেকড়েই কি তবে পালের নেতা?

সংক্রামিত নেকড়েই কি তবে পালের নেতা?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৪ ডিসেম্বর, ২০২২

নেকড়ের আচরণের উপর ২৬ বছর ধরে গবেষণা করে এবং ২২৯টা নেকড়ের রক্ত পরীক্ষা করে গবেষকরা দেখেছেন যে টক্সোপ্লাজমা গন্ডি নামে এক পরজীবীর সংক্রমণ নেকড়েদের দলনেতা হওয়ার সম্ভাবনা ৪৬গুণ বাড়িয়ে দিচ্ছে। বন্য প্রাণীর উপর এই পরজীবীর প্রভাব নিয়ে খুব কম গবেষণা রয়েছে – এবং বাস্তুতন্ত্র ও প্রাণীর আচরণে এর ভূমিকা নিয়ে বিশেষ ভাবা হয়নি।
ইয়েলোস্টোন উলফ প্রজেক্টের জীববিজ্ঞানী কনর মেয়ার এবং কিরা ক্যাসিডির নেতৃত্বে গবেষকরা নেকড়ে এবং কুগারদের রক্তের নমুনা নিয়ে টক্সোপ্লাজমা গন্ডির সংক্রমণের হার নির্ধারণ করেছিলেন।
তারা দেখেছিলেন সংক্রামিত পুরুষ নেকড়েদের পুরোনো দল ছেড়ে অন্য অঞ্চলে গিয়ে নতুন দল গঠন করার সম্ভাবনা অসংক্রামিতদের তুলনায় এগারো গুণ বেড়ে যাচ্ছে । অন্যদিকে সংক্রামিত হওয়া মেয়ে নেকড়েদের ৩০ মাসের মধ্যে দল ছেড়ে চলে যাওয়ার ২৫ শতাংশ সম্ভাবনা থাকে, কিন্তু যেসব মেয়ে নেকড়ে সংক্রামিত হয়নি তারা দল ছাড়ে প্রায় ৪৮ মাস বাদে।
সংক্রামিত নেকড়েদের, নেকড়ের পালের দলনেতা হওয়ারও একটা প্রবণতা থাকে। এর কারণ হল, টক্সোপ্লাজমা গন্ডি টেস্টোস্টেরোন মাত্রা বাড়িয়ে দেয় ফলে তাদের স্বভাবে হিংস্রতা, আধিপত্য বিস্তারের একটা প্রবণতা থাকে, যা তাকে দলনেতা বানাতে সাহায্যে করে।