স্পেন আর ফ্রান্সের মধ্যে হাইড্রোজেন পাইপলাইন, ২০৩০ সালের আগেই

স্পেন আর ফ্রান্সের মধ্যে হাইড্রোজেন পাইপলাইন, ২০৩০ সালের আগেই

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১০ ডিসেম্বর, ২০২২

আইবেরিয়ান উপদ্বীপ থেকে বাকি ইউরোপে হাইড্রোজেন সরবরাহ হবে। শুনতে যেমন হাইফাই তেমনই খরচের বহর। ২০৩০ সালের মধ্যে জলের নিচে দিয়ে পাইপলাইনে করে হাইড্রোজেন পরিবহনের এই প্রকল্পের বাজেট ২.৫ বিলিয়ন ইউরো। গত শুক্রবার ফ্রান্স, স্পেন আর পর্তুগালের দেশনেতারা এমনই ঘোষণা করলেন।
প্রকল্পের নাম H2MED, দাবি করা হচ্ছে ইউরোপের শক্তিসংকটে সুরাহা দেবে। এতদিন ইউরোপ অনেকটাই নির্ভর করত রুশ তেল আর গ্যাসের উপর। কিন্তু ইউক্রেন আক্রমণের জন্য রাশিয়া থেকে আমদানি বন্ধ করতে চাইছে ইউরোপের বড়ো দেশগুলো।
আরেকটা পদক্ষেপ এই প্রকল্পের মাধ্যমে শুরু হবে। সেটা হল – জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমিয়ে পরিবেশবান্ধব শক্তির প্রচলন বাস্তবায়িত করা।
পাইপলাইন পাতা হবে স্পেনের বার্সেলোনা থেকে ফ্রান্সের মার্সেই অবধি। ‘বারমার’ প্রজেক্টও এটাকে তাই বলা হচ্ছে। বছরে দুই মিলিয়ন টন হাইড্রোজেন সরবরাহিত হবে এর মাধ্যমে। ইউরোপের শক্তির চাহিদা যতখানি তার ১০% মিটবে, এমনই আশা করছেন স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সাঞ্চেজ। উনি আরও জানালেন, ইউরোপীয় ইউনিয়নের মধ্যে এটাই প্রথম গুরুত্বপূর্ণ হাইড্রোজেন করিডর।
প্রকল্প শেষ করতে আনুমানিক ২.৫ বিলিয়ন ইউরো খরচের কথা জানিয়েছেন ফরাসী রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোঁ আর পর্তুগীজ প্রধানমন্ত্রী অ্যান্টনিও কোস্টা।