চামড়ার ভেতর দিয়ে আলো পাঠিয়েই বোঝা যাবে ম্যালেরিয়া কিনা

চামড়ার ভেতর দিয়ে আলো পাঠিয়েই বোঝা যাবে ম্যালেরিয়া কিনা

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৫ ডিসেম্বর, ২০২২

সূচ ছাড়া, কেমিকাল ছাড়া এমন কোনও উপায় কি আছে যাতে ম্যালেরিয়া শনাক্ত করা সম্ভব? বেশ খানিকটা আশা নিয়েই অস্ট্রেলীয় গবেষকরা বলছেন, হ্যাঁ।
পিএনএএস নেক্সাস পত্রিকায় গবেষণার খবর বেরিয়েছে। তাতে বলা হল, প্রযুক্তি এখনও প্রাথমিক পর্যায়ে আছে। কিন্তু কাজে লাগানোর সম্ভাবনা ভালোরকমই। যে রোগে সাড়া বছরে ২৪৭ মিলিয়ন মানুষ আক্রান্ত হয়, সেটা মোকাবিলা করতে নতুন পদ্ধতি অনেকটাই সাহায্য করবে।
বিভিন্ন রকমের প্লাসমোডিয়াম পরজীবীই ম্যালেরিয়ার কারণ। মশার দেহকে পোষক হিসেবে ব্যবহার করে এরা। তারপর যখন মশা কামড়ায়, মানুষের দেহে ঐ পরজীবী সংক্রামিত হয়। নতুন পদ্ধতি বিশেষ ধরণের আলো একটা যন্ত্রের মাধ্যমে ডান আর বাঁ হাতে, কানে, আঙুলে স্থাপন করেই বোঝা যাবে সংশ্লিষ্ট ব্যক্তি ম্যালেরিয়াতে আক্রান্ত কিনা। ব্রাজিলের উত্তরাঞ্চলে ৬০ জন রোগীকে এই পদ্ধতিতে পরীক্ষা করা হয়েছে। তাতে সাফল্যের হার ভালোই। কাজের কথা এটাই যে, কোনও ভুল রিপোর্ট আসেনি।
কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল এন্টোমোলজিস্ট ডঃ ম্যাগি লর্ড বলছেন, বড়ো সংখ্যার জনতার জন্য পরীক্ষা করতে চালু পদ্ধতিতে অনেক সময় লাগে। সেই সমস্যা মিটলে রোগের চিকিৎসাও দ্রুত করা যায় আর ম্যালেরিয়ার দরুন মৃত্যুহারও কমানো যায়।