সজীব গাছ কাজ করবে বায়ো-সোলার সেল হিসেবে

সজীব গাছ কাজ করবে বায়ো-সোলার সেল হিসেবে

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৮ ডিসেম্বর, ২০২২

উদ্ভিদের থেকে খাদ্য, অক্সিজেন এমনকি ঘর সাজাবার উপকরণ আমরা পেয়েই থাকি। এ আর নতুন কি! কিন্তু যদি বলা হয়, বিদ্যুতের ভালো উৎস হতে পারে গাছ, মানে ফুলফল পাতাসহ জ্যান্ত একটা গাছ।
হ্যাঁ, এটা সত্যি। উদ্ভিদ কোষের মধ্যে দিয়ে ইলেকট্রনের চলাচল হয়। সেখান থেকেই তড়িৎশক্তি সংগ্রহ করা সম্ভব। নাম দেওয়া হয়েছে বায়োলজিক্যাল সোলার সেল বা সংক্ষেপে বায়ো-সোলার সেল। এসিএস অ্যাপ্লায়েড অ্যান্ড ইন্টারফেসেস পত্রিকায় প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে, একটা রসালো গাছ ব্যবহার করে বায়ো-সোলার সেল তৈরি করা হয়েছে যেটা সালোকসংশ্লেষে চলে।
সমস্ত জীবকোষের মধ্যেই স্বাভাবিক জৈবরাসায়নিক প্রক্রিয়ার জন্য ইলেকট্রনের ঘোরাফেরা চলতেই থাকে। কিন্তু যদি তড়িৎদ্বার থাকত তাহলে প্রত্যেকটা কোষ থেকেই বাস্তবিকই বিদ্যুৎশক্তি তৈরি করে বাইরে কাজে লাগানো সম্ভব হত। এবার সত্যিই সেটা করে দেখালেন নোয়াম আদির ও তাঁর গবেষক দল।
রসালো কাণ্ডবিশিষ্ট গাছের ক্ষেত্রে এটা সত্যি করে দেখালেন ইয়ানিভ শলসবার্গ, গাডি স্ক্রুশটার এবং আদির। সালোকসংশ্লেষ চলছে যেসব জীবন্ত কোষে তারা প্রতি মুহূর্তেই ইলেকট্রনের স্রোত তৈরি করছে যা কিনা ফোটোকারেন্ট হিসেবে নিষ্কাশন করা যায়। সেখান থেকেই সোলার সেলের জন্যে কাজে লাগানো হয় ঐ বিদ্যুতকে।