জল কতদিনের পুরনো?

জল কতদিনের পুরনো?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৮ ডিসেম্বর, ২০২২

যদি বলা হয় হাতে ধরা গ্লাসের পানীয় জল ৪.৫ বিলিয়ন বছরের পুরনো! শুনেই ঝটকা লাগবে যে কারোর। কিন্তু দুই বিজ্ঞানী সিসিলিয়া সিকারেলি আর ফুজুন দু কিন্তু এমনটাই শোনাচ্ছেন।
ফ্রান্সের গ্রেনোবলে অবস্থিত ইন্সটিটিউট অফ প্ল্যানেটরি সায়েন্সেস অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্সের বিজ্ঞানী শ্রীমতী সিসিলিয়া। চীনের নানজিং-এ পার্পেল মাউন্ট অবজারভেটরির মহাকাশবিজ্ঞানী ফুজুন দু যৌথভাবে গবেষণা চালিয়েছেন। আমাদের গ্রহে জলের উৎপত্তি ঠিক কতদিন আগে। পৃথিবীতে জল এলো কোথা থেকে, এটা নিয়ে নানা মুনির নানা মত। কিন্তু দুজন মহাকাশবিজ্ঞানী জলের বয়েস নির্ণয় করতে কোনও সন্দেহের অবকাশ রাখেননি।
আপনি আমি, দুনিয়ার সব্বাই যে জল পান করছি তা কয়েকটা ধাপে তৈরি হয়েছে। আকস্মিক কোনও জাদুবলে নয়। সৌরজগৎ সৃষ্টির সময়টায় ছিল অণু পরমাণু দিয়ে গঠিত বিশালাকার একটা মেঘ। সেখানে মূল উপাদান হাইড্রোজেন, যেটা কিনা জলেরও মুখ্য উপাদান। এছাড়াও ঐ মেঘে হিলিয়াম, অক্সিজেন, কার্বন ইত্যাদি ছিল।
যতক্ষণ না অক্সিজেন আর হাইড্রোজেন যুক্ত হচ্ছে, ততক্ষণ তো জল তৈরি হবে না। কিন্তু জমাট বাঁধা ধুলোর কণার সাথে মিশে থাকা অক্সিজেনের সাথে শেষমেশ মোলাকাত হয় হাইড্রোজেনের, এবং প্রথমবারের জন্য বরফের আকারে জল নামক নতুন পদার্থের জন্ম হয়। আমাদের গ্রহে থাকা জলও সেই সময়কার পুরনো।