জাপানের গ্রহাণু-যানের বড়ো সাফল্য কোথায়?

জাপানের গ্রহাণু-যানের বড়ো সাফল্য কোথায়?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৯ ডিসেম্বর, ২০২২

দু বছর আগে জাপানের হায়াবুসা-২ নামের যান একটা ছোট্ট ক্যাপস্যুল খুলে ফেলেছিল। দুর্ঘটনা নয়, পরিকল্পিত। সেটা উদ্ধার করেন দক্ষিণ অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা, স্থানীয় মরুভূমিতে। খতিয়ে দেখার পর ক্যাপস্যুলের ভেতরকার জিনিসপত্র সামনে আনলেন গবেষকরা। সৌরজগত সৃষ্টির সময় কেমন ছিল, সেই রহস্য থেকে পর্দা উঠবে হয়তো এবার।
রিউগু নামের গ্রহাণু থেকে সংগৃহীত ৫.৪ গ্রাম পদার্থ ঐ ক্যাপস্যুলের মধ্যে ছিল। ২০১৮ সালের শেষদিকে একটা যুগান্তকারী অভিযানে হায়াবুসা-২ ঐ গ্রহাণু থেকে মাটি তুলে এনেছিল কিছুটা।
ক্যাপস্যুল হাতে পেয়ে প্রথমেই বিজ্ঞানীরা আইসোটোপ বিশ্লেষণ করে দেখলেন। ঐ গ্রহাণুর উৎপত্তি আর রসায়নের বিষয়ে আরও গভীরে প্রবেশ করে ফরাসি গবেষকরা সৌরজগতের প্রথম দিককার দিনগুলো কেমন ছিল সেটা আঁচ করার চেষ্টায় আছেন।
একটা নির্মীয়মাণ বাড়ি থেকে যে সব অবশিষ্ট পাওয়া যায়, গ্রহাণুকে সেইসব ইট পাথরের ছোট টুকরোর সাথে তুলনা করা যায়। উল্কার ক্ষেত্রে ধারণাটা স্পষ্ট নয়। কারণ পৃথিবীর বায়ুমণ্ডলের সংস্পর্শে এসে সেগুলো জ্বলে যায়। ফলে বিশুদ্ধ অবস্থায় তাদের হাতে পাওয়ার কোনই সম্ভাবনা নেই।
এইসব গ্রহাণুদের ভেতরকার যে রসায়ন, সেটা সূর্যের গঠনের সাথে অনেকটাই এক। প্রাচীনত্বে দুটোর ফারাক খুব বেশিও না। কার্বন-ঘটিত কন্ড্রাইটদের অনেকগুলো প্রকরণ রিউগু গ্রহাণুর মধ্যেও দেখতে পাওয়া গেছে। এমনই দাবী বিজ্ঞানীদের।
নেচার পত্রিকায় প্রকাশিত হল এই গবেষণার খবর।