জৈব সূচকের সাহায্যে খাবার, নেশার প্রতি মস্তিষ্কের আসক্তি সনাক্ত সম্ভব

জৈব সূচকের সাহায্যে খাবার, নেশার প্রতি মস্তিষ্কের আসক্তি সনাক্ত সম্ভব

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৫ ডিসেম্বর, ২০২২

১৯ শে ডিসেম্বর নেচার নিউরোসায়েন্সে ইয়েল, ডার্টমাউথ এবং ফ্রেঞ্চ ন্যাশনাল সেন্টার ফর সায়েন্টিফিক রিসার্চ (CNRS) এর গবেষকরা ড্রাগ এবং খাবারের প্রতি আসক্তি চিহ্নিত করার জন্য একটা মস্তিষ্কের প্যাটার্ন বা নিউরোমার্কার নিয়ে গবেষণা প্রকাশিত করেছেন।
গবেষকরা বলেছেন, মস্তিষ্কে কীভাবে নেশার দ্রব্যের প্রতি আসক্তি জন্মায়, তার থেকে মস্তিষ্ক তার সহজাত প্রবণতা হারিয়ে কীভাবে নেশাসক্ত হয়ে পড়ে তা যেমন বোঝা যাবে, তেমন ভবিষ্যতে কীভাবে এই নেশার আসক্তি কাটানো যায় এই গবেষণা সেদিকেও দিশা দেখাতে পারে। আবার এটা যারা ড্রাগ ব্যবহার করে, আর যারা ড্রাগ ব্যবহার করে না তাদের মধ্যে পার্থক্য করতেও ব্যবহার করা যেতে পারে, ফলে নেশার প্রতি আসক্ত কিনা তা এই মার্কার বা সূচক চিহ্নিত করবে।
অনেক রোগের ক্ষেত্রে চিকিৎসকরা রোগ নির্ণয়ের জন্য জৈব সূচক ব্যবহার করেন। যেমন ডায়াবেটিস বা মধুমেহ রোগ নির্ণয় করার ক্ষেত্রে রক্তের মার্কার হিসেবে A1C ব্যবহার করেন।
ইয়েল স্কুল অফ মেডিসিনের সাইকিয়াট্রির সহযোগী অধ্যাপক হেডি কোবার বলেছেন, কোনও রোগের জৈব সূচক থাকলে, তা দিয়ে যে কোনও ব্যক্তির পরীক্ষা করে বলা যায় তাদের সেই রোগ আছে বা নেই। কিন্তু সাইকোপ্যাথোলজি বা আসক্তির জন্য এরকম কোনো জৈব সূচক ছিল না।