বুড়ো চোখ? কেমন?

বুড়ো চোখ? কেমন?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ৩০ ডিসেম্বর, ২০২২

শরীরের অন্যান্য অংশের মতো আমাদের চোখও সময়ের সাথে সাথে খারাপ হয়। নতুন একটা গবেষণায় দেখা গেছে, মানসিক চাপ চোখের এই বয়স আরো বাড়িয়ে তোলে। এর থেকে বয়সের সাথে সাথে চোখে কী সমস্যা হতে পারে, কী ধরনের চোখের রোগে দৃষ্টিশক্তি হারিয়ে গ্লুকোমা হয় তা বোঝা যাবে। এই বিষয়ে একটা গবেষণা প্রকাশিত হয়েছে ইন এজিং সেল -এ। এই গবেষণাটা ইঁদুরের ওপর করা হলেও, বলা হচ্ছে, মানুষের ক্ষেত্রেও এটা প্রযোজ্য।
সুস্থ সবল মানুষের ক্ষেত্রেও দেখা যায় মানসিক চাপের ফলে, চোখের প্রেসার (intraocular pressure বা IOP) অর্থাৎ চোখের মধ্যে তরলের চাপ বেড়ে যায়। চোখের প্রেসারের জন্য গ্লুকোমা হওয়ার সাথে সাথে চোখে বার্দ্ধক্য আসে। এর জন্য DNA ও প্রোটিনে পরিবর্তন আসে।
ক্যালিফোর্নিয়া, বিশ্ববিদ্যালয়ের আরভিন (ইউসিআই) স্কুল অফ মেডিসিনের চক্ষুরোগ বিশেষজ্ঞ ডরোটা স্কোরোনস্কা-ক্রাওসিক বলেছেন যে তারা যে সমস্ত এপিজেনেটিক পরিবর্তনগুলো লক্ষ করেছেন তা থেকে বোঝা যায় যে চোখের ওপর বেশ কয়েকটা প্রেসার পড়ার জন্য ক্রোমাটিন স্তরে পরিবর্তনগুলো পুঞ্জীত হতে থাকে। তিনি আরো বলেছেন, একদম শুরুর দিকেই এটা পর্যেবেক্ষণ করতে পারলে দৃষ্টিশক্তি হ্রাস প্রতিরোধের একটা সুযোগ পাওয়া যায়।
তার মতে এই গবেষণার লক্ষ্য হল প্রাথমিক স্তরে রোগ নির্ণয়ে গুরুত্ব দেওয়া, এর প্রতিরোধ করা পাশাপাশি গ্লুকোমা সহ অন্যান্য বার্দ্ধক্যজনিত চোখের রোগের ক্ষেত্রে প্রতিরোধের ব্যবস্থা নেওয়া৷