হাইতিতে ভয়ঙ্কর কলেরা

হাইতিতে ভয়ঙ্কর কলেরা

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৩১ ডিসেম্বর, ২০২২

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে হাইতি সরকার ঘোষণা করেছিল দেশ থেকে সম্পূর্ণ নির্মূল হয়েছে কলেরা। এক বছরও গড়ায়নি। আবার হাজারে হাজারে লোক কলেরায় আক্রান্ত হচ্ছে সেই দেশে।
গত ১৩ই ডিসেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটা প্রতিবেদন প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, অক্টোবর মাসের গোড়া থেকে হাইতিতে ১৩,৬৭২ জন মানুষ কলেরায় আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ২৮৩ জনের মৃত্যু হয়েছে।
হাইতি শেষ ভয়ঙ্কর কলেরার প্রাদুর্ভাব দেখেছিল এক দশক আগে। সালটা ২০১০। ‘নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন’ নামের পত্রিকার তরফ থেকে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ২০১০ সালে কলেরার যে জীবাণু হাইতিতে শোরগোল ফেলে দিয়েছিল তারই অন্য এক প্রকরণ এবারের সংক্রমণের জন্যে দায়ী।
ঐ পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রে বিজ্ঞানীরা জানাচ্ছেন, তিনটে সম্ভাব্য কারণ থাকতে পারে এই বছর কলেরা ছড়িয়ে পড়ার পেছনে।
প্রথমত, ২০১৯ সাল থেকেই হয়তো নতুন করে কলেরা ছড়াতে শুরু করেছিল ভেতর ভেতর। কিন্তু পরীক্ষার অভাবে ধরা পড়েনি। আবার আক্রান্ত হওয়ার খবর সামনে আসছে কারণ পরিষ্কার জলের সংকট দেখা দিয়েছে ঐ দেশে।
দ্বিতীয়ত, নদী বা অন্য জলাধারে হয়তো ২০১০ সালের জীবাণু বেঁচে ছিল। মানুষের দেহের বাইরে থেকেই অভিযোজিত হয়ে আবার ঐ জীবাণু আক্রমণ করেছে এই বছরে।
তৃতীয়ত, ল্যাটিন অ্যামেরিকার অন্য দেশগুলোতে ২০১০ সালের পর সামান্য মাত্রায় হলেও কলেরা রোগের অস্তিত্ব ছিল। সেটাই ঘুরেফিরে হাইতিতে এসেছে এবার।