দুশ্চিন্তায় বদলে যায় শরীরের গন্ধ, সেটা দিব্বি টের পায় পোষ্য সারমেয়

দুশ্চিন্তায় বদলে যায় শরীরের গন্ধ, সেটা দিব্বি টের পায় পোষ্য সারমেয়

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৩১ ডিসেম্বর, ২০২২

মানসিক চাপে আমাদের শরীরের আচরণও পাল্টে যায়। হৃদস্পন্দনের হার অথবা রক্তে মিশে থাকা রাসায়নিক – হিসেব উল্টে যায় অনেকটাই। সেটা চট করে ধরে ফেলতে শ্বাপদের জুড়ি নেই আর।
ইংল্যান্ডের বেলফাস্টে কুইন্স বিশ্ববিদ্যালয়ে প্রাণীদের আচরণ নিয়ে গবেষণা করছেন শ্রীমতী ক্লারা উইলসন। সম্প্রতি এক অভিনব পরীক্ষা উনি চালিয়েছিলেন কুকুর আর মানুষদের নিয়ে। ট্রেও, ফিঙ্গাল, সুট আর উইনি – এই চার প্রজাতির সারমেয় আর ৩৬জন মানুষকে নিয়ে ছিল এই গবেষণা। ৭২০ রকমের গন্ধের নমুনা নিয়ে সে এক অদ্ভুত কর্মযজ্ঞ।
স্বেচ্চাসেবকদের একটা কঠিন অঙ্ক করতে দেওয়া হয়। অঙ্ক করার আগে ও পরে দফায় দফায় তাদের শরীরের বিভিন্ন পরীক্ষা করে নেওয়া হয়েছিল। তালিকায় ছিল রক্তচাপ, হার্টরেট, ঘাম আর শ্বাসের নমুনা। অঙ্ক করার চার মিনিট আগের নমুনাগুলো কুকুরদের সামনে রাখা আলাদা করে। তারপর শক্ত অঙ্ক করতে গিয়ে যখন মানসিক চাপ অনেকটাই বেড়ে গেছে স্বেচ্ছাসেবকদের, সেই নমুনাও শুঁকতে দেওয়া হয় কুকুরদের। গবেষণার ফল বলছে, ৯৪% ক্ষেত্রেই সারমেয় সঠিক আন্দাজ করতে পেরেছে মানুষ দুশ্চিন্তায় আছে কি না।
শ্রীমতী উইলসন স্বভাবতই উচ্ছ্বসিত। উনি বলছেন, কুকুরদের কাছে লোকের মনের ভাবগতিক বোঝাটা জলভাত। প্লস ওয়ান পত্রিকায় প্রকাশিত হয়েছে গবেষণাপত্রটা।