ছোট্ট কেরামতিতে বাগে আনা যাবে টাইপ-১ ডায়াবেটিস

ছোট্ট কেরামতিতে বাগে আনা যাবে টাইপ-১ ডায়াবেটিস

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৩ জানুয়ারী, ২০২৩

পরীক্ষাটা ইঁদুরের উপর হয়েছে। টাইপ-১ ডায়াবেটিসের উপসর্গ থাকা ইঁদুরের শরীরে কয়েনের মাপের ছোট্ট যন্ত্র স্থাপন করে রোগ সারানো গেছে। মার্কিন গবেষকদের এই নতুন আবিষ্কারে চিকিৎসক ও বিজ্ঞানী মহলে জোর শোরগোল।
কয়েক বছরের মধ্যে মানুষের শরীরেও পরীক্ষা করা সম্ভব হবে, এমনই আশা সংশ্লিষ্ট বিজ্ঞানীদের। এটা একটা থ্রি-ডি প্রিন্টেড ডিভাইস, যা ধীরে ধীরে শরীরের মধ্যে ওষুধ নিঃসরণ করতে থাকে। টাইপ-১ ডায়াবেটিসের নিরাপদ আর চলনসই চিকিৎসা হিসেবে অচিরেই এই পদ্ধতি প্রতিষ্ঠা পেতে পারে।
যন্ত্রের পোশাকি নাম কিঞ্চিৎ লম্বা। নিওভাস্কুলারাইসড ইমপ্ল্যান্টেবেল সেল হোমিং অ্যান্ড এনক্যাপসুলেশন। সংক্ষেপে ‘নিচে’। ইঁদুরের উপর সফল পরীক্ষার বিশদ বিবরণ প্রকাশিত হল নেচার কমিউনিকেশন পত্রিকায়।
টাইপ-১ ডায়াবেটিস তুল্যমূল্য বিচারে ততটা ‘কমন’ নয়। শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা যখন অগ্ন্যাশয়ের কোষ আক্রমণ করে সেগুলোকে নষ্ট করে তখন আর ইনসুলিন সৃষ্টি হতে পারে না। যথেষ্ট ইনসুলিনের অভাবে রক্তের শর্করার মাত্রা মোটেই নিয়ন্ত্রণে থাকে না। তাতেই নানা উপসর্গের জন্ম হয়। এই রোগের সরাসরি কোনও ওষুধ নেই। প্রতিদিন ইনসুলিনের ইঞ্জেকশান নিয়ে আর খাবারে লাগাম টেনে এই রোগ ঠেকিয়ে মাত্র রাখা যায়।
ছোট্ট মুদ্রার মতো যন্ত্র যদি শরীরের মধ্যে ঢুকিয়ে রোগ সারানো যায়, তাহলে সমস্ত রোগীর কাছেই সেটা হবে উত্তম সমাধান।