চীনে আশার আলো দেখছেন শি জিংপিং?

চীনে আশার আলো দেখছেন শি জিংপিং?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৫ জানুয়ারী, ২০২৩

আচমকা বিধিনিষেধ তুলে নেওয়ার পরই কোভিডের নয়া বিস্ফোটে ধুঁকছে চীন। তার মধ্যেই রাষ্ট্রপতি শি জিংপিং শনিবার বললেন, দেশের সামনে আশার আলো!
উহান শহরে তিন বছর আগে করোনা ভাইরাসের প্রথম ঢেউ শুরু হয়েছিল। তারপর থেকেই কড়া নিষেধাজ্ঞা আর নিয়মের নাগপাশে দেশের বাসিন্দাদের বেঁধে ফেলেছিল চীনের সরকার। লক্ষ্য বলা হয়েছিল ‘কোভিড শূন্য নীতি’। বেজিংয়ে গত মাসে সে বজ্রআঁটুনি আলগা করার পরেই পরিস্থিতি হাতের বাইরে চলে গেছে।
চীনের হাসপাতালগুলোতে রোগীদের ঢল। বেশিরভাগই বয়স্ক মানুষজন। সৎকারের জায়গাগুলো উপচে পড়ছে মৃতদেহের সারিতে। অনেক ওষুধের দোকানে সাধারণ জ্বরের ওষুধও নেই।
কিন্তু তাতেও টলছে কই শি জিংপিং। নববর্ষ উপলক্ষ্যে এক টেলিভিশন মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলছেন, একটা নতুন পর্যায় আসতে চলেছে অতিমারির প্রতিরোধ আর নিয়ন্ত্রণ। দৃঢ় প্রতিজ্ঞার সাথে সব্বাই একজোটে কাজ করছে। আমাদের সামনে আশার আলো অবশ্যই আছে।
গত সপ্তাহে প্রেসিডেন্টের দ্বিতীয় বার্তা ছিল ওটা। প্রথমটা এসেছিল সোমবার। তাতে তিনি বলেছিলেন মানুষের প্রাণ বাঁচাতে কার্যকরী ভূমিকা নেওয়ার কথা। সরকারি সূত্রে শনিবার ৭০০০ জন নতুন করে আক্রান্তের খবর শুনিয়েছে চীন। মৃত্যু মাত্র একজনের। দেশের মোট জনসংখ্যা যেখানে ১.৪ বিলিয়ন সেখানে এই পরিসংখ্যানে বিশ্বাস করার মতো লোকের অভাব পড়বে বৈকি।
ইতিমধ্যেই ফ্রান্স, ইতালি সহ ইউরোপের একাধিক দেশ, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্র বিমানপথে চীন থেকে আসা যাত্রীদের উপর কড়া বিধিনিষেধ আরোপ করেছে।