বয়স বাড়ার সাথে সাথে আমাদের মস্তিষ্ক রক্ষা করতে সহায়তা করে আমাদেরই পোষা প্রাণী

বয়স বাড়ার সাথে সাথে আমাদের মস্তিষ্ক রক্ষা করতে সহায়তা করে আমাদেরই পোষা প্রাণী

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১২ জানুয়ারী, ২০২৩

আমাদের হৃদয়ের জন্য যা ভালো তা কখনো কখনো আমাদের মস্তিষ্কের জন্যও ভালো। আর এটাই প্রতিফলিত হয়েছে সাম্প্রতিক একটা গবেষণায়, যেখানে বলা হয়েছে, ৫০ বছরের বেশি বয়সী মার্কিন ব্যক্তি যাদের পাঁচ বছরের বেশি সময় ধরে বাড়িতে পোষ্য রয়েছে, বাড়িতে পোষ্য নেই এমন মানুষদের তুলনায় তাদের স্মৃতিশক্তি বেশি।
মিশিগান ইউনিভার্সিটির গবেষণায় প্রাপ্ত ফলাফল থেকে এটা স্পষ্ট যে ‘পোষা প্রাণীর প্রভাব’ শুধুমাত্র আমাদের শরীরের অন্ত্র এবং হার্টের স্বাস্থ্য ভালো রাখে তাই নয় এর প্রভাব আমাদের বার্ধক্যজনিত মস্তিষ্কেও পড়ে।
২০১০ থেকে ২০১৬ সাল, এই ছয় বছর ধরে চলা একটা জাতীয় প্রতিনিধি সমীক্ষার উপর ভিত্তি করে ফলাফল বর্ণিত হয়েছে। সমীক্ষার প্রশ্নপত্রে অন্যান্য প্রশ্নের মধ্যে, পোষা প্রাণী আছে কিনা জিজ্ঞাসা করা হয়েছিল এবং এই প্রশ্নের উত্তর ৫০ বছরের বেশি বয়সী প্রায় ২০ হাজার প্রাপ্তবয়স্ক দিয়েছিলেন। কয়েক বছর পরে এই ফলাফলের উপর ভিত্তি করে গবেষকরা দেখিয়েছেন, যে সমস্ত ব্যক্তিদের পোষা প্রাণী রয়েছে তাদের চিন্তন শক্তি অন্যান্য বয়স্কদের তুলনায় ভালো।
এই প্রভাবটা ৬৫ বছরের বেশি বয়সী অংশগ্রহণকারীদের মধ্যে স্পষ্ট ছিল। এই বয়সী ব্যক্তিদের ক্ষেত্রে সাধারণত ডিমেনশিয়ার লক্ষণগুলি দেখা যায়। কিন্তু গবেষকরা দেখেন যে যদি সেই বয়সী কোনো ব্যক্তি পাঁচ বছরের বেশি সময় ধরে কোনো প্রাণী পুষছেন তাহলে তাদের স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী স্মৃতিশক্তি সেই একই বয়সী পোষ্য নেই এমন ব্যক্তিদের তুলনায় অনেক ভালো।