ময়নাতদন্তে প্রমাণিত কোভিড ভাইরাস সারা শরীরে ছড়িয়ে পড়ে

ময়নাতদন্তে প্রমাণিত কোভিড ভাইরাস সারা শরীরে ছড়িয়ে পড়ে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১২ জানুয়ারী, ২০২৩

কোভিড ১৯ মূলত শ্বাসতন্ত্র বা ফুসফুসের সংক্রমণ বলে পরিচিত, কিন্তু পরবর্তী ক্ষেত্রে গবেষণায় দেখা যাচ্ছে, শুধুমাত্র ফুসফুসে যে এর প্রভাব সীমাবদ্ধ তা নয়।
সম্প্রতি কোভিডে মৃত কয়েক ডজন রোগীর শরীরের ময়নাতদন্ত করে, SARS-CoV-2 ভাইরাসের উপস্থিতি, শরীরের বিভিন্ন অঙ্গ ফুসফুস, হৃৎপিণ্ড, প্লীহা, কিডনি, যকৃত, অন্ত্র, বুকের পাঁজর, মাংসপেশি, যৌনাঙ্গ, চোখ, মস্তিষ্কে পাওয়া গেছে।
একটা ময়নাতদন্তের রিপোর্টে, কোভিডের উপসর্গ দেখা দেওয়ার ২৩০ দিন পরেও মৃতের মস্তিষ্কে করোনাভাইরাসের উপস্থিতি সনাক্ত করা হয়েছে।
মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ (NIH) – এর গবেষকদের নেতৃত্বে এই গবেষণার উপসংহারে বলা হয়েছে, যে তথ্য বিশ্লেষণ করে বোঝা গেছে, কিছু রোগীর ক্ষেত্রে SARS-CoV-2 শরীরের বিভিন্ন তন্ত্রে সংক্রমণ ঘটাতে পারে এবং কয়েক মাস ধরে তা শরীরে উপস্থিত থাকতে পারে।
অতীতে ময়নাতদন্তে বিভিন্ন অঙ্গে কোভিডের উপস্থিতির কিছু প্রাথমিক চিহ্ন পাওয়া গিয়েছিল, যেমন বিভিন্ন তন্ত্রে, অঙ্গে বা শরীরের জলীয় অংশে ভাইরাসের জিনের কিছু অবশিষ্টাংশ।
কিন্তু জুলাই ২০২০ – তে কোভিড আক্রান্তের ময়নাতদন্তে দেখা গেছে, শরীরের প্রায় প্রতিটি প্রধান অঙ্গে রক্ত জমাট বেঁধে আছে। NIH – এর গবেষণা জুলাই ২০২০-র রিপোর্টকে প্রমাণ সহকারে প্রতিষ্ঠা করল।