রোমান কংক্রিট এতও টেকসই কেন?

রোমান কংক্রিট এতও টেকসই কেন?

বিজ্ঞানভাষ সংবাদদাতা
Posted on ১৪ জানুয়ারী, ২০২৩

সময়ের বেশিরভাগ পরীক্ষাতেই উত্তীর্ণ হয়েছে রোমানদের তৈরি কংক্রিট। মহান প্যান্থেয়নের কথাই ধরা যাক। প্রায় দু হাজার বছর আগেকার এই স্থাপত্য পৃথিবীর বৃহত্তম কংক্রিট গম্বুজ। এবং, এখনও অবধি সেটা অক্ষত অবস্থায় রয়েছে।
শুধু গম্বুজের মতো দর্শনীয় শিল্পকীর্তি নয়, রোম শহরের প্রাচীন জলনিকাশি ব্যবস্থা এখনও চালু রয়েছে। কিন্তু আধুনিক শহরের দিকে চোখ ফেরালে গল্পটা অন্য। পঞ্চাশ আর ষাটের দশকে নির্মিত কংক্রিটের নির্মাণগুলো মনে করা হত অনেকদিন টিকবে। কিন্তু দিনে দিনে দেখা যাচ্ছে, মেরামতি না করলে বা মেরামতি করা সত্ত্বেও সেগুলো তাসের ঘরের মতো ভেঙে পড়ছে অনেকসময়ই।
উত্তরটা কী? খুঁজে দেখেছেন ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলজির গবেষকরা। ওনারা বলছেন রহস্যটা লুকিয়ে আছে কংক্রিটের ভেতরকার সাদা সাদা দাগগুলোতে। এদের লাইম ক্লাস্ট বলে। এই লাইম ক্লাস্ট ছিল বলেই প্রাচীন রোমান কংক্রিট এতও মজবুত। সাদা দাগ আসলে কংক্রিটের ভেতরে থাকা বড়ো সাদা চাঙড়ের নিশান। চুনাপাথর থেকেই এগুলোর উদ্ভব। রোমান যুগের যেকোনো কংক্রিট স্থাপত্যের মধ্যে সর্বত্র ছড়িয়ে আছে এই বৈশিষ্ট্য। কিন্তু আমাদের আধুনিক যুগের কংক্রিট তেমনটা নয়।
এমআইটির সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল বিভাগের প্রযুক্তিবিদ অ্যাডমির মেসিক বলছেন, যেদিন থেকে এই প্রাচীন কংক্রিট নিয়ে গবেষণা শুরু হয়েছে সেদিন থেকে বারবার চমৎকৃত হতে হচ্ছে।
সায়েন্স অ্যাডভান্সেস পত্রিকায় প্রকাশিত হল এই গবেষণাপত্র।