CRISPR  সিস্টেমের সাহায্যে মানুষের জিনোম সংশোধন সম্ভব

Posted on ৩ জুলাই, ২০২৩

এমআইটি ও হার্ভার্ডের ব্রড ইনস্টিটিউট এবং এমআইটি-তে ম্যাকগভর্ন ইনস্টিটিউট ফর ব্রেন রিসার্চের অন্তর্গত এক দল গবেষক ফেং ঝাংয়ের নেতৃত্বে ইউক্যারিওটে অর্থাৎ ছত্রাক, উদ্ভিদ এবং প্রাণীর মধ্যে প্রথম প্রোগ্রামযোগ্য আরএনএ-নির্দেশিত সিস্টেম আবিষ্কার করেছেন।

নেচারে প্রকাশিত গবেষণায়, গবেষকরা ফ্যানজর নামে এক প্রোটিনের কথা বলেছেন যার উপর ভিত্তি করে এই সিস্টেম দাঁড়িয়ে আছে। তারা দেখিয়েছেন যে ফ্যানজর প্রোটিনটি ডিএনএ-র নির্দিষ্ট স্থানে কাটার জন্য আরএনএ ব্যবহার করে। তাছাড়াও মানব কোশের জিনোম সংশোধনের জন্য ফ্যানজার প্রোটিনকে পুনরায় প্রোগ্রাম করা যেতে পারে। কমপ্যাক্ট ফ্যানজর সিস্টেমকে থেরাপিউটিক হিসাবে কোশ এবং কলায় CRISPR/Cas(Clustered Regularly Interspaced Short Palindromic Repeats) সিস্টেমের তুলনায় আরও সহজে পৌঁছে দেওয়া যায়। এই সিস্টেমের বৈশিষ্ট্যকে আরও পরিমার্জন করে মানব জিনোম সংশোধনের ক্ষেত্রে এক নতুন ধরনের  প্রযুক্তিতে পরিণত করা যেতে পারে।

CRISPR/Cas সর্বপ্রথম প্রোক্যারিওটে (ব্যাকটেরিয়া এবং অন্যান্য এক কোশী জীব যাদের কোশে নিউক্লিয়াস নেই) আবিষ্কৃত হয়েছিল এবং ফেং ঝাং সহ বেশিরভাগ বিজ্ঞানীরা অনেকদিন ধরে বিস্ময় প্রকাশ করেছেন যে ইউক্যারিওটে অনুরূপ সিস্টেম আছে কিনা।আর এই নতুন গবেষণা এটাই প্রমাণ করে যে আরএনএ-নির্দেশিত ডিএনএ-কাটিং প্রক্রিয়া সমস্ত জীব জগতেই  রয়েছে।

ঝাং-এর মতে যদিও CRISPR সিস্টেমটি অত্যন্ত শক্তিশালী এবং এটি ব্যাপকভাবে ব্যবহৃত হয় কারণ জিনোম সংশোধনের ক্ষেত্রে এই সিস্টেমকে সহজেই আবার প্রোগ্রাম করা যেতে পারে কিন্তু এই নতুন সিস্টেমটি মানব কোশে সুনির্দিষ্ট পরিবর্তন আনার আরেকটি উপায়। জিনোম সংশোধনের ক্ষেত্রে বর্তমানে ব্যবহৃত সরঞ্জামগু্লোর পরিপূরক।